Saturday 18 May, 2024

For Advertisement

ডেঙ্গু সারাতে পেঁপে পাতা যেভাবে কাজ করে

7 July, 2023 6:22:43

প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনাও ঘটেছে। তাইতো এই ডেঙ্গু থেকে বাঁচতে আমাদের অনেক বেশি সচেতনতা প্রয়োজন।

নিশ্চয়ই জানেন, ডেঙ্গু মোকাবেলায় পেঁপে পাতার রস বেশ কার্যকরী, তা সবাই কমবেশি জেনে থাকবেন। যদিও এটি এখনও প্রমাণিত নয় যে, ডেঙ্গু রোগ সারাতে পেঁপে পাতা আদৌ কার্যকর কি-না। তবে বেশ কিছু গবেষণায় উঠে এসেছে, পেঁপে পাতায় এমন কিছু উপাদান আছে, যা রক্তের প্লাটিলেট দ্রুত বাড়াতে পারে।

মূলত এসব কারণেই বিশ্বের বেশ কয়েকটি দেশে ডেঙ্গু জ্বর এবং অন্যান্য অসুস্থতা সারাতে চিকিৎসার পাশাপাশি সেরা ঘরোয়া প্রতিকার হিসেবে পেঁপে পাতার রস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় পেঁপে পাতা। এতে আছে ফেনোলিক যৌগ, পেপেইন এবং অ্যালকালয়েড। এই পুষ্টি উপাদানগুলো শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও, পেপাইন এবং অন্য যৌগের সংমিশ্রণ হজমে সহায়তা করে। যা হজমের ব্যাধির সমস্যা নিরাময় করতে পারে।

গবেষণা যা বলছে

পেঁপে পাতার নির্যাস ডেঙ্গু আক্রান্ত রোগীর প্লেটলেট সংখ্যা বৃদ্ধি করে। ভারতে ৪০০ ডেঙ্গু রোগীর উপর করা একটি গবেষণায় দেখা গেছে, ডেঙ্গু রোগী যারা সঠিক চিকিৎসা গ্রহণের পাশাপাশি পেঁপে পাতার রস বা এটি ট্যাবলেট আকারে একটি নির্দিষ্ট ডোজ গ্রহণ করেছেন; তারা দ্রুত সুস্থ হয়ে উঠেছেন।

আরো দেখা যায়, তাদের প্লাটিলেটের সংখ্যা বাড়ছিল এবং এমনকি তাদের পার্শ্ব-প্রতিক্রিয়াও কম ছিল। ওই রোগীদের রক্ত দেওয়ারও প্রয়োজন হয়নি।

ডেঙ্গুর উপসর্গ কমায়

অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞরা, ডেঙ্গু জ্বরের চিকিৎসার জন্য পেঁপে পাতার রস গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। এডিস মশার কারণেই এই মারাত্মক রোগটি হয়। মশাবাহিত এ রোগের জীবাণু রক্তে প্রবেশ করে- উচ্চমাত্রায় জ্বর, ত্বকে ফুসকুড়ি এবং প্লাটিলেট সংখ্যা কমতে থাকে। পেঁপে পাতার নির্যাস ডেঙ্গুর উপসর্গ কমাতে সাহায্য করে।

ম্যালেরিয়া–বিরোধী বৈশিষ্ট্য আছে

পেঁপে পাতায় ম্যালেরিয়া-বিরোধী বৈশিষ্ট্যও আছে। পেঁপে পাতায় পাওয়া একটি যৌগ হলো এসিটোজেনিন। যা ম্যালেরিয়া এবং ডেঙ্গুর মতো রোগের জীবাণু ধ্বংসে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ডেঙ্গু নিরাময়ে পেঁপের পাতা যেভাবে ব্যবহার করবেন

>> কয়েকটি পেঁপে পাতা নিয়ে সেগুলো ভালো করে ধুয়ে ব্লেন্ড করুন। এবার তা ছেঁকে রসটুকু বের করে নিন। দিনে ২ টেবিল চামচ করে দুইবার পান করলেই দ্রুত ডেঙ্গু থেকে সুস্থ হয়ে উঠবেন এবং প্লাটিলেট কাউন্টও বেড়ে যাবে।

>> কয়েকটি মাঝারি আকারের পেঁপে পাতা ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। সেগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার ২ লিটার পানি ভর্তি একটি পাত্রে পাতাগুলো রাখুন।

>> চুলায় পাতাগুলো সিদ্ধ করে নিন। যতক্ষণ না পানি ফুটে অর্ধেক হয়ে যাচ্ছে; ততক্ষণ চুলা থেকে নামাবেন না। এরপর নির্যাসটুকু ঠাণ্ডা করে কাচের পাত্রে ভরে রাখুন।

>> প্রতিদিন পাকা পেঁপে খেলেও আপনি উপকার পাবেন। এছাড়াও পাকা পেঁপে ব্লেন্ড করে তাতে লেবুর রস মিশিয়ে পান করতে পারেন। দিনে অন্তত দুই বার এই রস পান করুন। দেখবেন দ্রুত ডেঙ্গু জ্বর সেরে যাবে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore