Saturday 20 April, 2024

For Advertisement

ধনে ভেজানো পানির জাদুকরী গুণের কথা জেনে নিন

8 January, 2023 11:38:36

আমাদের নিত্যদিনের রান্নায় যেসব মশলা ব্যবহৃত হয় তার মধ্যে অন্যতম ধনে গুঁড়ো। তবে রান্নায় ব্যবহৃত মশলার উপকারিতা আর গোটা মশলা এক বিশেষ প্রক্রিয়ায় খাওয়ার উপকারিতার মধ্যে রয়েছে বিস্তর ফারাক।

গোটা ধনে বিশেষভাবে উপকারী থাইরয়েডের রোগীদের জন্য। বর্তমানে থাইরয়েডের সমস্যা অনেকের মধ্যেই দেখা যায়। এর চিকিৎসায় অনেকেই নানা ওষুধ খেয়ে থাকেন। ডায়েটেও থাকে কিছু বিধি।

এই থাইরয়েডের সমস্যায় খুব উপকারী ধনের বীজ বা গোটা ধনে ভেজানো পানি। এছাড়া ধনে ভেজানো পানির জাদুকরী গুণ নানা রোগ জ্বালা সারাতে সাহায্য করে। তাহলে দেখে নেওয়া যাক এর উপকারী দিকগুলো।

ধনে ভেজানো পানি তৈরির জন্য এটি সামান্য পিষে নিন। ১ চামচ গোটা ধনে পিষে তা এক গ্লাস পানিতে মিশিয়ে নিন। সকালে সেই পানি ফুটিয়ে পান করুন। এটি থাইরডেয়ের জন্য উপকারী। এছাড়া মেজাজ ভালো রাখে। নানাভাবে উপকার দেয়।

আয়ুর্বেদিক মতে, ধনে ভেজানো পানি মহিলাদের পিরিয়ডসের সময়ে উপকারী। এছাড়া অ্যাসিডিটির সমস্যা কমায় এটি। বলা হয়, মেদ ঝরাতেও এই ধনে ভেজানো পানি খুবই উপকারি। কোলেস্টেরল, ডায়াবেটিসের সমস্যায়ও মোক্ষম দাওয়াই হিসেবে কাজ করে।

রক্তপাত ও অ্যাসিডিটির জন্য কীভাবে খাবেন ধনে ভেজানো পানি?

২৫ গ্রাম পিষে নেওয়া ধনেকে ১৫০ মিলি লিটার পানিতে ভেজান। রেখে দিন ৮ ঘণ্টা। পানি ছেঁকে পানীয়টি খালি পেটে খেয়ে নিন। এতে অল্প মিছরি মিশিয়ে খেতে পারেন। দিনে ২ থেকে ৩ বার ১০ থেকে ৩০ মিলিলিটার বিটলবণের সঙ্গে এটি খেতে পারেন।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore