Friday 26 April, 2024

For Advertisement

চিচিঙ্গার উপকারিতা

7 July, 2021 1:11:38

পুষ্টিগুণে পরিপূর্ণ গ্রীষ্মকালীন একটি সবজি চিচিঙ্গা। অনেকেরই খুব পছন্দের একটি সবজি এটি। চিচিঙ্গা কেবল খেতেই সুস্বাদু নয়, স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। এই সবজিটি শারীরিক শক্তি বৃদ্ধি, হজম শক্তিসহ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।
চিচিঙ্গায় রয়েছে প্রচুর পুষ্টি উপাদান, ভিটামিন এবং খনিজ উপাদান। এছাড়া এতে আঁশ, সামান্য ক্যালোরি এবং প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি রয়েছে। এসবই মানবদেহের জন্য খুবই উপকারী। চলুন এবার জেনে নেয়া যাক চিচিঙ্গার আরো কিছু বিস্ময়কর উপকারিতা-

>> বিভিন্ন গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গাতে রয়েছে অ্যান্টিবায়োটিক উপাদানসমূহ। যা প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে।

>> উচ্চ রক্তচাপ কমাতে এবং বুক ধড়ফড় কমানোর ক্ষেত্রে চিচিঙ্গা বেশ উপকারী। এতে থাকা পটাশিয়াম মানসিক চাপ কমায়।

>> এতে প্রচুর আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য দূর হয়। এটি খেলে শরীরের যেকোনো ধরনের ক্ষত দ্রুত শুকিয়ে যায়।

>> চিচিঙ্গা কফ-কাশি দূর করে শ্বাস প্রশ্বাসের জটিলতা কমায়। এটি খুব জরুরি। কারণ কফ ও সর্দিতে টক্সিন, বাইরের ক্ষতিকর উপাদান আটকে বড় ধরনের রোগ সৃষ্টি করে। এ থেকে রেহাই দেয় চিচিঙ্গা।

>> আবহাওয়া পরিবর্তনের এই সময় জ্বরে আক্রান্ত হন অনেকেই। গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গা জ্বর সারিয়ে তুলতে পারে দ্রুত।

>> শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করে শরীর সুস্থ রাখে চিচিঙ্গা। প্রস্রাবের পরিমাণ বাড়ায় ও লিভারের কার্যকারিতা বাড়িয়ে দেয় চিচিঙ্গা।

>> চিচিঙ্গায় আছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো প্রচুর মিনারেল, যা হাড় ও দাঁত মজবুত করে।

>> সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গায় প্রচুর হেপাটো প্রোটেকটিভ উপাদান আছে যা লিভারের অনেক সমস্যা দূর করে।

>> চুল ঝরে টাক পড়া প্রতিরোধে চিচিঙ্গা বেশ উপকারী এক সবজি। চুলের গোড়া মজবুত করে এই সবজি নতুন চুল জন্মাতেও সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকায় চুল ও ত্বকের জন্য খুব উপকারী। কয়েকটি গবেষণায় দেখা গেছে, খুশকি দূর করতেও এটি বেশ ফলদায়ক।

>> রক্তচাপ কমিয়ে হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে চিচিঙ্গা। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এই সবজির গুণ কার্ডিওভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

>> প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে চিচিঙ্গায়। এই সবজি ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি রেডিক্যাল প্রতিরোধ করে। তাই ক্যান্সার প্রতিরোধ করতে চিচিঙ্গা নিয়মিত খেতে পারেন।

>> চিচিঙ্গাতে পুষ্টিগুণ বেশি ও ক্যালোরি কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব ভালো এক সবজি। তাই আপনার খাদ্য তালিকায় এই সবজি থাকা জরুরি।

>> গ্যাস্ট্রিকের সমস্যায় অনেকেই ভুগে থাকেন! জানেন কি? চিচিঙ্গা খেলে গ্যাস্ট্রিক প্রতিরোধ করা যায়। পেপটিক আলসার সারাতেও সাহায্য করে চিচিঙ্গা।

সূত্র: স্টাইলক্রেজ

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore