Monday 29 April, 2024

For Advertisement

আপনার যে ভুলে রক্তনালিতে জমাট বাঁধে কোলেস্টেরল

9 May, 2023 11:51:14

এলডিএল, এইচডিএল, ট্রাইগ্লিসারাইডসহ বিভিন্ন ধরনের কোলেস্টেরল থাকে শরীরে। তার মোট পরিমাণই টোটাল কোলেস্টেরল। এই টোটাল কোলেস্টেরলের মান থেকে শরীরে কোলেস্টেরলের আসল অবস্থা অনুমান করা যায় না। এইচডিএলের পরিমাণ বেশি থাকলে তা শরীরের জন্যে উপকারী। অন্যদিকে এলডিএলের পরিমাণ বেশি হলে তা শরীরের জন্য ক্ষতিকর।

এ বিষয়ে ভারতের রুবি হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. আশিস মিত্র জানান, এলডিএল কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে নানা সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে রক্তনালির ভেতরে জমে এই কোলেস্টেরল হৃদরোগ, স্ট্রোক, হার্ট অ্যাটাক ইত্যাদি ঘাতক রোগের কারণ হতে পারে।

কোলেস্টেরল বেড়ে যাওয়ার পেছনে কয়েকটি বিষয় দায়ী। যা অনেকেই করে থাকেন। চলুন তবে জেনে নেওয়া যাক কোন ৫ ভুলে কোলেস্টেরল বাড়ে-
>> বিশেষজ্ঞদের মতে, বর্তমানে সবাই কমবেশি ব্যস্ত সময় পার করার কারণে শরীরচর্চার সময় পান না। অনেকটা অলসভাবেই জীবন কাটছে সবার। আর শরীরচর্চার অভাবে বাড়ছে কোলেস্টেরল।

গবেষণায় দেখা গেছে, ব্যায়াম করতে পারলে ভালো কোলেস্টেরল (এইচডিএল) বাড়ে। আর অলস জীবন কাটালে বাড়ে খারাপ কোলেস্টেরলের (এলডিএল) পরিমাণ। তাই সুস্থ থাকতে চাইলে অন্তত দিনে ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা ঘাম ঝরানো জরুরি।

>> ব্যস্ততার খাতিরে এখন বেরিভাগ মানুষই বাইরের খাবার খান। কেউ বিভিন্ন রেস্টুরেন্টে ভিড় জমান আবার কেউ কেউ ঘরে বসেই খাবারের অর্ডার দেন।

আর বাইরের খাবার মুখোরোচক ও সুস্বাদু হলেও তা স্বাস্থ্যের জন্য ভালো নয়। এসব খাবার খেলে রক্তে খারাপ কোলেস্টেরল বাড়ায়। তাই বাইরের খাবার থেকে যতটা সম্ভব দূরে থাকা উচিত সবারিই।

>> তেল বেশি খাওয়া মোটেও স্বাস্থ্যের জন্য ভালো নয়। ওজন বাড়ানো থেকে শুরু করে অতিরিক্ত তেল নানা রোগের ঝুঁকি বাড়ায়। বিশেষ করে অস্বাস্থ্যকর তেল রান্নাঘর থেকে বের করে তার বদলে অলিভ অয়েল কিংবা এক্সট্রা ভার্জিন নারকেল তেল ব্যবহার করুন।

>> শাক-সবজি ও ফল দেখলে অনেকেই নাক সিটকান। অথচ সুস্থ থাকতে হলে এসব খাবারের বিকল্প নেই। দীর্ঘদিন স্বাস্থ্যকর খাবার না খেলে শরীরে এলডিএল কোলেস্টেরল বেড়ে যায়। অন্যদিকে শাকসবচি ও ফলমূল খেলে বেড়ে যায় ভালো কোলেস্টেরলের পরিমাণ।

আরো পড়ুন: বাম হাতের ব্যথা কি হার্ট অ্যাটাকের লক্ষণ?
>> ধূমপান সব রোগের জন্যই দায়ী। গবেষণায় দেখা গেছে, ধূমপান ছেড়ে দিলেই অনেক সমস্যার সমাধান হতে পারে। এমনকি এলডিএল কোলেস্টেরলের মাত্রাও কমতে শুরু করে। তাই সুস্থ থাকতে ধূমপান ছাড়ুন আজই।

সূত্র : জাগোনিউজ২৪

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore