Friday 29 March, 2024

For Advertisement

যেসব খাবার সর্দি-কাশি প্রতিরোধ করবে

25 January, 2023 11:15:32

যে ভিটামিনসমৃদ্ধ খাবার খেলে জ্বর, সর্দি ও কাশি আপনার ধারে কাছেও ঘেঁষতে পারবে না। শুধু তাই নয়, সেই সঙ্গে সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমবে।

আসুন জেনে নেওয়া যাক কী সেই খাবারগুলো-

১. সবজির মধ্যে পালং শাক, বাঁধাকপি, ব্রকলি এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এগুলোতে ভিটামিন এ, সি ও ই থাকে যেগুলো রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। এ কারণে শীতের ফ্লু থেকে বাঁচতে এই সবজিগুলো নিয়মিত খাদ্য তালিকায় রাখুন।

২. রসুন রান্নার খুবই প্রয়োজনীয় একটি উপকরন। প্রাচীন কাল থেকেই এই উপাদানটি স্বাস্থ্য সুরক্ষায় ব্যবহৃত হয়ে আসছে। এতে অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। নিয়মিত কাঁচা রসুন খেতে পারলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হবে। সেই সঙ্গে এটি যেকোন ধরনের ফ্লু প্রতিরোধ করবে।

৩. দই, লাচ্ছি –এগুলো একদিকে যেমন হজমশক্তি বাড়ায়, তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। শীতে সর্দি-কাশি দূর করতে এই জাতীয় খাবার খেতে পারেন। এতে প্রদাহ ও সংক্রমনের সম্ভাবনা কমে যাবে।

৪. রসুনের মতো শীতে সুস্থ থাকতে নিয়মিত কাঁচা আদা খেতে পারেন। এটি শরীরে উষ্ণতা তৈরি করবে। সেই সঙ্গে সর্দি-কাশি প্রতিরোধ করতে ভূমিকা রাখবে।

৫. সর্দি-কাশি দূর করতে সাইট্রাস জাতীয় ফল বেশ উপকারী। বিশেষ করে লেবু, কমলা, টমেটো, আনারস, গোল মরিচে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এসব ফলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান স্বাস্থ্যের জন্য দারুন উপকারী।

৬. শীতে সর্দি-কাশি থেকে বাঁচতে নিয়মিত মাশরুম খেতে পারেন। এতে থাকা ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore