Saturday 4 May, 2024

For Advertisement

পর্যাপ্ত পানি তো পান করছেন, নিয়ম মানছেন তো?

2 September, 2022 11:11:11

সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি পানি। পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে, তার মাশুল গুনতে হতে পারে। তবে শুধু খেলেই হবে না, জানতে হবে পানি খাওয়ার সঠিক পদ্ধতিও। জেনে নিন পানি খাওয়ার কয়েকটি নিয়ম।

শরীর সুস্থ রাখতে পানির ভূমিকা অপরিসীম। চিকিৎসক থেকে পুষ্টিবিদ— সকলেই পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। পানির স্বাস্থ্যগুণ কমবেশি সকলেই জানেন। শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যেঙ্গের কাজ সুষ্ঠু ভাবে পরিচালনের জন্য পানি ভীষণ ভাবে প্রয়োজন। শরীরে পানির পরিমাণ কমে গেলে নানাবিধ অসুখের জন্ম হয়। হাজার কাজের মাঝেও তাই বার বার পানি খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা।

আয়ুবের্দ শাস্ত্র বলছে, শুধু পানি খেলেই হবে না। শরীর সুস্থ রাখতেও পানি খাওয়ার নিয়মও জানতে হবে। ঠিক পদ্ধতিতে পানি না খেলে শরীরের ক্ষতি হতে পারে।

আয়ুর্বেদ মতে, পানি খাওয়ার সময়ে ঠিক কোন নিয়মগুলি মেনে চলবেন?

১) বাইরে থেকে ক্লান্ত হয়ে বাড়ি ফিরেছেন। ফিরেই ঢকঢক করে কিছুটা পানি খেয়ে নিলেন। অনেকেই এমন করে থাকেন। আয়ুর্বেদ বলছে, এই অভ্যাস অত্যন্ত অস্বাস্থ্যকর। এক নিশ্বাসে পানি খেতে গিয়ে, অনেক সময়ে শ্বাসনালিতে ঢুকে যেতে পারে। তার ফলে মারাত্মক বিপদ ঘটতে পারে। ঢকঢক করে পানি খেলে সরাসরি বুকের পেশিতে চাপ পড়ে। এর প্রভাব হৃদ্‌যন্ত্রের উপরেও পড়ে।

২) দাঁড়িয়ে পানি খাওয়ার অভ্যাসও ভাল নয়। দাঁড়িয়ে পানি খেলে স্নায়ু উত্তেজিত হয়ে পড়ে। রক্তচাপ বেড়ে যায়। কিডনির কার্যক্ষমতাও কমে যেতে পারে এর ফলে। দীর্ঘ দিন ধরে এমন চলতে থাকলে কিডনি বিকল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এক জায়গায় বসে পানি খাওয়াই শ্রেয়।

৩) কেবল তেষ্টা পেলেই পানি খাওয়া ভাল। শরীরের ওজন এবং উচ্চতার উপর নির্ভর করবে, দিনে ঠিক কতটা পানি খাবেন। অতিরিক্ত পানি খেলে শরীরে অস্বস্তি হতে পারে। প্রস্রাবের রং দেখে অনেক ক্ষেত্রে বোঝা যায়, শরীরে পানির ঘাটতি হচ্ছে কি না। প্রস্রাবের রং যদি হলদে হয়, তা হলে বুঝবেন শরীরে পানির ঘাটতি হচ্ছে। ঠোঁট শুষ্ক হয়ে ফাটতে শুরু করলেও বুঝবেন, শরীর পানি চাইছে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore