Friday 3 May, 2024

For Advertisement

রাশিয়ার তেলের নমুনা এসেছে, তবে আমদানি অনিশ্চিত

27 August, 2022 3:00:06

দেশে জ্বালানি সংকট মোকাবেলায় রাশিয়া থেকে আমদারি জন্য তেলের নমুনা ঢাকায় এসে পৌঁছেছে। অপরিশোধিত এ তেল শিগগির পরীক্ষার জন্য পাঠানো হবে চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারিতে। তবে মূল্য পরিশোধের প্রক্রিয়া বাংলাদেশের জন্য অনুকূল নয় বলে রাশিয়া থেকে তেল আমদানি অনিশ্চিত।

বিপিসি সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে রাশিয়া থেকে ৫০ লিটার তেল এসেছে। আনুষ্ঠানিকভাবে তেল গ্রহণ করার পর তা ইস্টার্ণ রিফাইনারিতে পাঠানো হবে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে তা বাংলাদেশের জন্য উপযোগী কি না।

রাশিয়ান তেলে সালফারের পরিমাণ বেশি থাকায় তা পরিশোধনে খরচ বেশি পড়তে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মূল্যবৃদ্ধির ফলে বিশ্ববাজারে জ্বালানি তেলের সংকট দেখা দেয়। বিশ্ববাজারে তেলের দামের বৃদ্ধির কারণ দেখিয়ে দেশে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করা হয়। এরই মধ্যে রাশিয়া কম মূল্যে তেল আমদানির প্রস্তাব দেয়।

সংকট মোকাবেলায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির বিষয়টি পর্যালোচনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর সরকারের বিভিন্ন মহলে রাশিয়া থেকে তেল আমদানির উপায় বের করতে আলোচনা হয়। বিকল্প মুদ্রায় রাশিয়ার তেল আমদানির কথাও ভাবা হচ্ছিল। কিন্তু বৃহস্পতিবার সচিবালয়ে এক উচ্চ পর্যাায়ের বৈঠকে সিদ্ধান্ত হয়, রাশিয়া থেকে তেল আমদানি সম্ভব নয়। কারণ হিসেবে বলা হয়, বিশাল অঙ্কের রুশ মুদ্রা রুবল জোগান দেওয়া যাবে না। আর নিষেধাজ্ঞার কারণে ডলারেও রাশিয়া থেকে তেল আনা যাবে না।

তাই কম দামে অন্য দেশ থেকে জ্বালানি তেল আমদানির বিষয় খোঁজ-খবর নিতে দায়িত্ব দেওয়া হয় জ্বালানি ও খনজ সম্পদ মন্ত্রণালয়কে।

এ ছাড়াও রাশিয়ান তেল আমদানি প্রক্রিয়ায় বেশ কিছু বাধার কথা সামনে আসছে। রাশিয়ার অপরিশোধিত তেল অত্যাধিক ভারী, যা পরিশোধনের সক্ষমতা দেশের রিফাইনারিগুলোর নেই। মূল্য পরিশোধ, আন্তর্জাতিক রাজনীতিসহ বেশ কয়েকটি বিষয় আলোচনায় উঠে আসে।

গত মে মাসে বাংলাদেশে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দেয় রাশিয়া। তবে সে তেল বাংলাদেশের রিফাইনারিতে ‘পরিশোধনযোগ্য নয়’ জানিয়ে প্রস্তাব গ্রহণ করেননি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

চলতি আগস্ট মাসে ব্যারেলপ্রতি ৫৯ ডলারে বাংলাদেশের কাছে ফের তেল বিক্রির প্রস্তাব দেয় রাশিয়া। প্রস্তাবের ভিত্তিতে এবার অপেক্ষাকৃত কম ভারী অপরিশোধিত তেলের নমুনা পাঠাল রাশিয়া।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore