Thursday 9 May, 2024

For Advertisement

চুলের যত্নে দইয়ের পাঁচ হেয়ার মাস্ক

17 February, 2024 6:30:53

দই চুলের জন্য অনেক উপকারি। এটি নিয়মিত ব্যবহার করলে আপনার চুল হবে সিল্কি। সহজেই খুশকি দূর হবে। দই চুলে বিভিন্ন ভাবে ব্যবহার করা যেতে পারে। এর সাথে কিছু প্রাকৃতিক উপাদান যোগ করে আরও ভাল ফলাফল পেতে পারেন।

মধু, অলিভ অয়েল এবং দই
মধু পুষ্টিতে ভরপুর। এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। যা খুশকি এবং সেবোরহিক ডার্মাটাইটিসের মতো অন্যান্য মাথার ত্বকের ব্যাধি কমাতে সহায়তা করে। জলপাই তেল অ্যান্টিফাঙ্গাল। মাথার ত্বককে ময়েশ্চারাইজ রাখার পাশাপাশি চুলেকে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে। মধু, অলিভ অয়েল এবং দইয়ের মাস্ক ব্যবহারে মাথার ত্বক স্বাস্থ্যকর হয়ে ওঠে।

একটি বাটিতে দই এবং মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণটিতে অলিভ অয়েল যোগ করুন। এবার এই হেয়ার প্যাকটি ৩০ মিনিট চুলে রেখে দিন। আর্দ্রতা লক করতে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন। কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল, লেবুর রস এবং দই
নারকেল তেল চুল সুস্থ রাখার পাশাপাশি জটযুক্ত এবং শুষ্ক চুল পরিচালনা করতে সহায়তা করে। লেবুর রসে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। লেবুর রস মাথার ত্বকে শিথিলতা প্ররোচিত করতে ব্যবহার করা যেতে পারে। এই মাস্কটি ব্যবহার করলে আপনার চুল নরম হয়। চুল পরিচালনা করা সহজ হয়।

একটি বাটিতে দই নিন। এতে নারকেল তেল যোগ করুন। একটি ঘন পেস্ট তৈরি করুন। মিশ্রণে লেবুর রস যোগ করুন। এই পেস্টটি আপনার চুলের গোড়ায় এবং চুলে লাগিয়ে নিন। ৩০-৩৫ মিনিট পর ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা, ডিমের কুসুম এবং দই
অ্যালোভেরা চুলের ঘনত্ব বাড়াতে সাহায্য করে। চুলের বৃদ্ধি ঘটায়। ডিমের কুসুমে উচ্চ মানের প্রোটিন থাকে। যা চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করে। পুষ্টিতে ভরপুর এই মাস্কটি ব্যবহার করে আপনি অনেক উপকার পাবেন।

একটি বাটিতে ডিমের কুসুম এবং দই ফেটিয়ে নিন। মিশ্রণটিতে অ্যালোভেরা জেল যোগ করুন। এবার এই প্যাকটি চুলে লাগিয়ে নিন। এটি চুলে আধা ঘন্টা রেখে দিন। আর্দ্রতা অটুট রাখতে ঠাণ্ডা বা হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন।

পেঁয়াজের রস, নারকেল তেল এবং দই
পেঁয়াজের রস চুলের বৃদ্ধির জন্য কার্যকর। চুল পড়া কমাতে সাহায্য করে। পেঁয়াজের রস, নারকেল তেল এবং দইয়ের হেয়ার প্যাক মাস্কটি চুলের দৈর্ঘ্য বাড়িয়ে তুলতে পারে। চুল ভাঙা এবং চুল পড়া থেকে মুক্তি পেতে সহায়তা করে।

একটি বাটিতে দই নিন। এতে পেঁয়াজের রস ও নারকেল তেল নিয়ে নিন। ভালভাবে মিশ্রিত করুন। প্যাকটি চুলে ২৫-৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আপেল সিডার ভিনেগার, ক্যাস্টর অয়েল এবং দই
আপেল সিডার ভিনেগার খুশকি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করে। চুলকে সিল্কি, নরম এবং চকচকে করে তোলে। ক্যাস্টর অয়েল মাথার ত্বকের গভীরে প্রবেশ করে চুলকে স্বাস্থ্যকর এবং শক্তিশালী করে। চুলের ফলিকলগুলোকে পুষ্ট করে

একটি বাটিতে দই এবং আপেল সিডার ভিনেগার নিয়ে নিন। ভালোভাবে মিশিয়ে নিন। এবার ক্যাস্টর অয়েল যোগ করুন। মিশ্রণটি আপনার চুলে ২০-২৫ মিনিটের জন্য রেখে দিন। ঠাণ্ডা বা হালকা গরম পানি ব্যবহার করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

সূত্র- পিংকভিল্লা

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore