Sunday 19 May, 2024

For Advertisement

নখের পাশে চামড়া উঠলে দ্রুত যা করবেন

27 July, 2023 6:02:32

নখের চারপাশে চামড়া ওঠার সমস্যায় অনেকেই ভোগেন। বেশিরভাগ ক্ষেত্রেই এটি তেমন সমস্যার কারণ হয় না। তবে যখনই ওই চামড়া ছাড়ার চেষ্টা করা হয় তখনই ঘটে অঘটন।

এক্ষেত্রে ওই স্থানে ব্যথা হয় আবার কখনো কখনো তার সংক্রমনের কারণ হতে পারে। আর আঙ্গুলের অগ্রভাগে শরীরের অনেক গুরুত্বপূর্ণ নার্ভ থাকে। ফলের নখের আশপাশ থেকে ওঠা চামড়া ছিড়লে বিপদ বাড়তে পারে।

বিশেষজ্ঞদের মতে, নখের পাশে মরা চামড়া ওঠার বেশ কয়েকটি কারণ এর মধ্যে অন্যতম হলো- অপরিষ্কার নখ, বারবার সাবান দিয়ে হাত ধোয়া ও পানির কাজ করা কিংবা শরীরে পুষ্টি বা ভিটামিনের অভাব।নখের পাশে ছোট একটু চামড়া উঠলে অনেকেই তা ছিড়ে ফেলার চেষ্টা করেন। আর তখনই বারে বিপদ। এতে অনেকটা চামড়া উঠে আসে যা ব্যথা বাড়ায়। ফলে নখের আশেপাশে চামড়া উঠার কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

জেনে নিন করণীয়-

– এই সমস্যা দেখা দিলে প্রথমে সেই চামড়ার অংশ সাবধানে কেটে ফেলুন নেইল কাটার দিয়ে। তবে খেয়াল রাখবেন যেন ক্ষত সৃষ্টি না হয়।

– নখের পাশের এই চামড়া গুলো মৃত কোষ। যদি আপনি নিয়মিত নখের পরিচর্যা করেন তাহলে এই মৃত চামড়া সহজে উঠবে না। অপরিষ্কার নখের পাশেই চামড়া ওঠার সমস্যা দেখা যায়।

– কিছু চামড়া নখের মধ্যেও বেড়ে ওঠে। সেগুলো বেশ সাবধানে ছেঁটে ফেলতে হবে। আর কখনো তা টেনে ছিঁড়তে যাবেন না। এতে সেখানে ব্যথা হতে পারে।

– নকবেশি শুষ্ক থাকলে কিউটিকল অয়েল ব্যবহার করুন। এতে নখের আশেপাশে চামড়া উঠার সমস্যা কমবে।

– অনেক সময় নখের কোণে ময়লা জমে যায়। সে ক্ষেত্রে হালকা গরম পানিতে হাত ও পা কিছুক্ষণ চুবিয়ে রেখে তারপর ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

– পাশাপাশি অতিরিক্ত পানির কাজ করবেন না। আর করলেও হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন। হাত ধোয়ার পর পর্যাপ্ত ময়শ্চারাইজার ব্যবহার করুন। এতে নখের আশেপাশের ত্বক শুষ্ক হবে না।

– নখে নেলপলিশ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকুন। এতে থাকাকে কেমিক্যাল নকও এর আশপাশের পাতলা ত্বকের জন্য ক্ষতির কারণ হতে পারে।

– শরীরের সার্বিক পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরণের দিকে লক্ষ্য রাখুন। সুষম খাবার ও পর্যাপ্ত পানি পান করুন।

– সাবধান থাকার পরও যদি চামড়া উঠে ক্ষত বা ব্যথার সৃষ্টি হয় তাহলে অ্যান্টিবায়োটিক মলম ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore