Tuesday 14 May, 2024

For Advertisement

ফ্রিজে রাখা রুটি যেভাবে নরম ও তুলতুলে রাখবেন

11 February, 2022 12:15:14

রুটি আমরা সবাই খেতে পছন্দ করে থাকি। সকালের নাস্তার টেবিলে বা ভাতের পরিবর্তে অনেকই রুটি খেয়ে থাকেন। সবার প্রয়োজন মেটাতে গিয়ে তাই অনেকেই রুটি বানিতে ফ্রিজ করে রাখে। এক্ষেত্রে দেখা যাচ্ছে সবার প্রয়োজন মিটছে ঠিকি কিন্তু রুটি গুলো সব শক্ত এবং কেমন যেন রুক্ষ হয়ে যায়। তাই এই ঝামেলা যেন আর না হয়, চলুন জেনে নেই রুটি নরম রাখার কৌশল:

রুটি বানানোর সময় ময়দা বা আটার মধ্যে কিছুটা তেল ব্যবহার করুন। এতে করে অনেক নরম হবে রুটি এবং আপনি চাইলে ডো বানিয়ে ও ফ্রিজে রাখতে পারেন এতে ডো শক্ত হবে না। রুটি বানানো হয়ে গেলে রুটির উপর অল্প করে তেল দিয়ে রাখতে পারেন। এতে রুটি নরম থাকবে এবং একটার সাথে একটা লাগার ভয় ও থাকবে না।
ফ্রিজে রুটি হালকা সেঁকে রাখবেন সবসময়। সেঁকে নেওয়ার পর রুটি পেপারের উপর রাখবেন। এতে করে রুটি সেঁকে নেওয়ার পর যে একটা ভিজে ভিজে ভাব থাকে, সেটা চলে যাবে। এরপর রুটি ফ্রিজে রেখে দিলে নরম থাকবে।
রুটি সবসময়ই একটা এয়ারটাইট বক্সে রাখবেন। তাহলে বাতাস যাওয়া আসা করতে পারবে না। ফলে রুটি ও থাকবে নরম।
অনেকেই রুটি ফ্রিজ থেকে বেড় করে আগে ওভেনে গরম করে নেয় হালকা পরে চুলায় সেঁকে নেয়। এতে রুটি কিছুটা রুক্ষ ও শক্ত হয়ে যায়। তাই রুটি ফ্রিজ থেকে বেড় করে কিছুক্ষণ বাইরের তাপমাত্রায় রেখে দিন। তারপর সেঁকে নিন।
রুটি বানিতে বেশি দিন রাখবেন না ফ্রিজে। এতে করে রুটি মলিনতাহীন হয়ে পরবে এবং শক্ত হয়ে যাবে। চেষ্টা করুন ৫-৬ দিন রাখার। এতে রুটি মলিন থাকবে এবং নরম ও থাকবে।
আপনি চাইলে রুটি বানানোর সময় উপরে কিছুটা ময়দা ও দিয়ে দিতে পারেন। এতে করে সব রুটি এক সাথে থাকলে ও লেগে যাওয়ার ভয় থাকবে না।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore