Tuesday 14 May, 2024

For Advertisement

গোসলের সময় এই ভুলগুলো একদমই করবেন না

10 February, 2022 11:14:26

শিরোনাম দেখে হয়তো ভাবছেন গোসল করায় কী এমন জটিলতা থাকতে পারে, যাতে বড়সড় ভুল হয়ে যাবে! এই ভুল কিন্তু আমার আপনার সবারই হয়। এর ফলে যে ক্ষতি হয়, তা কিন্তু মোটেও অবহেলার নয়। তাই গোসলের সময় এই ভুলগুলো আর করা যাবে না। হার্ভার্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা মনে করেন, গোসলের সময় এই ভুলগুলোর কারণেই অনেক সময় মানুষ স্ট্রোকের মতো মারাত্মক ঝুঁকিতে পড়ে যান। চলুন জেনে আসি ভুলগুলো।

> হার্ভার্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের মতে, বাথটাবে গরম পানি দিয়ে গোসল করলে তা রক্ত বৃদ্ধিতে সাহায্য করে। আসলে গরম পানিতে গোসল করলে শরীরে পানির কারণে হৃৎপিণ্ডে পাম্প করা রক্তের পরিমাণও বেড়ে যায়, যার কারণে হার্টও ভালো কাজ করে।

> গোসলের পর সারা গায়ে ময়শ্চারাইজার লাগাতে খুব বেশি দেরি করবেন না। গা ভেজা থাকতে থাকতেই গায়ে লোশন লাগিয়ে ফেলুন। তাহলেই ত্বক নরম থাকবে।

> হার্ভার্ড ইউনিভার্সিটির জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যারা প্রতিদিন গোসল করে হৃদরোগের ঝুঁকি ২৮ শতাংশ কমে যায়। গবেষণায় আরও দেখা গিয়েছে রোজ গোসল করলে স্ট্রোকের ঝুঁকি ২৬ শতাংশ কমে যায়। ৩০ হাজার মানুষের উপর এই গবেষণা করা হয়।

> গোসলের সময় সঠিক সাবান বেছে নিন। ময়শ্চারাইজার যুক্ত সাবান ব্যবহার করুন। খুব বেশি সাবান মাখলেও ত্বক খারাপ হয়ে যায়।

> সাবান মাখার পর ভালো করে তা ধুয়ে ফেলুন। সাবানের ফেনা যেন গায়ে লেগে না থাকে। শ্যাম্পু করার পর চুলও ভালো করে ধোবেন। সাবান বা শ্যাম্পু লেগে থাকলে ড্যানড্রাফ, অ্যাকনে দেখা দিতে পারে।

সূত্র: এই সময়

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore