Sunday 19 May, 2024

For Advertisement

রাতে ঘুমানোর আগে কেন মেকআপ পরিষ্কার করবেন?

20 January, 2022 6:34:35

অনেক রাত পর্যন্ত পার্টি, বিয়ের অনুষ্ঠান অথবা সারাদিন কাজের শেষে মেকআপ তোলাটাই যেন সবচেয়ে ক্লান্তিকর একটা কাজ। ক্লান্তিকর মনে হলেও এই একটি অভ্যাসই কিন্তু আপনার ত্বককে ভালো রাখবে। রাতে ঘুমানোর আগে যদি এই কাজটি যদি করা না হয়, তাহলে সৌন্দর্যের জন্য যত কিছুই করা হোক না কেন, শেষ পর্যন্ত কোনো লাভই হবে না। চলুন জেনে নেই মেকআপ তোলা শেষে ত্বকের কী কী উপকার হয়-

রাতে ঘুমানোর আগে মেকআপ পরিষ্কার করার যত উপকারঃ
স্কিন ক্লিন ও অক্সিজেনেটেড থাকে
রাতে ঘুমানোর আগে ভালোভাবে মেকআপ পরিষ্কার করে ঘুমাচ্ছেন মানে ত্বককে খারাপ হয়ে যাওয়ার হাত থেকে সুরক্ষা করছেন। মেকআপ তোলা মানে স্কিন প্রোপারলি ক্লিন ও অক্সিজেনেটেড থাকা। মুখ ভালো করে পরিষ্কার না করলে সেলুলার অক্সিজেনেশন (ত্বকে অক্সিজেন প্রবেশ) প্রসেস বাধাগ্রস্ত হয়। খালি চোখে দেখে হয়তো ব্যাপারটি ভালোভাবে বোঝা যায় না। কিন্তু ধীরে ধীরে স্কিনের ক্ষতি হতে থাকে। তাই রাতের এই স্কিন কেয়ারের মানে আপনি সঠিকভাবে নিজের যত্ন নিচ্ছেন।

প্রিম্যাচিউর এজিং রোধ করে
মেকআপে বিভিন্ন ধরনের উপাদান থাকে। এগুলো ভালোভাবে পরিষ্কার না করলে স্কিনে ক্ষতিকারক প্রভাব যেমন- স্কিনের পোরসগুলো বন্ধ হয়ে এজিং এর সাইন দেখা দিতে পারে। ঘুমানোর আগে ক্লিন স্কিন নিয়ে ঘুমালে সারা রাত শরীরে নতুন স্কিন সেল তৈরি হয়। এজিং রুখতে যা খুবই জরুরি।

oxygenated skin

ব্রণের সাথে লড়াই
ত্বকে ব্রণ দেখার সাথে সাথে আঁতকে উঠি আমরা। দোষ দেওয়া শুরু করি ব্যবহার করা নামীদামী সব মেকআপ প্রোডাক্টকে। অথচ ভেবে দেখি না, রাতে ঘুমানোর আগে মেকআপ ঠিকভাবে উঠিয়েছিলাম কিনা! সমস্যা কিন্তু আসলে মেকআপ সামগ্রীতে নয়, রাতে ঘুমানোর আগে ভালোভাবে মুখ পরিষ্কার না করায়। ব্রণকে দূরে রাখার জন্য স্কিন পরিষ্কার রাখা সবচেয়ে বেশি জরুরি। মেকআপ যদিও স্কিনের খুঁত ঢেকে রাখে, তবুও রাতে ঘুমানোর আগে সেগুলো তুলে ফেলা উচিত। ত্বকের ক্ষতি হওয়ার হাত থেকে রক্ষা করে ফেসিয়াল ক্লেনজিং। রাতে ঘুমানোর আগে আপনি যত স্কিন ক্লিন করে ঘুমাবেন তত ব্রণ ওঠার হার কমে যাবে।

ডার্ক সার্কেল রুখে দেয়
চোখ সাজাতে যে আই মেকআপ ব্যবহার করা হয়, সেটি চোখের ডার্কনেস বাড়াতে সাহায্য করে। রাতে এই আই মেকআপ ভালোভাবে ক্লিন করে ঘুমালে ডার্ক সার্কেল হওয়ার সম্ভাবনা অনেকখানি কমে যায়। কয়েক মিনিট সময় নিয়ে চোখের মাশকারা আর আই মেকআপ তুলে ফেলুন, দেখুন নিজেকে কতটা ফ্রেশ আর ইয়ং লাগছে!

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore