Sunday 19 May, 2024

For Advertisement

জিওম্যাগনেটিক ঝড় ধেয়ে আসছে পৃথিবীর বুকে

23 March, 2022 12:04:05

পৃথিবীর দিকে আবারও জিওম্যাগনেটিক ঝড় ধেয়ে আসছে। আজ যে কোন সময় জিও ম্যাগনেটিক ঝড়ের প্রভাব পড়তে পারে পৃথিবীর বুকে। ব্যাপক সমস্যায় পড়তে পারেন ইন্টারনেট ব্যবহারকারীরা। এর আগে জিও ম্যাগনেটিক ঝড়ে সবথেকে বেশি প্রভাব পড়েছিল টেলিগ্রাম সিস্টেমে। ১৮৫৯ সালে ওই ঝড় ভয়ঙ্কর আকার ধারণ করেছিল। ঝড়ের দিন যারা টেলিগ্রাম অপারেট করছিলেন তাদের ইলেকট্রিক শক লেগেছিল। এছাড়াও পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়েছিল যে শুধু ইলেকট্রিক শক নয়, বিভিন্ন অফিসে আগুনও লেগে যায়। পছন্দের ডিভাইসকে রক্ষা করতে এবিষয়ে জানুন বিস্তারিত …

জিও ম্যাগনেটিক ঝড় একটি ভূ -চৌম্বকীয় ঝড় বা সৌর ঝড় একটি ‘স্পেস ওয়েদার’ সম্পর্কিত ঘটনা যেখানে সূর্য থেকে বেশি মাত্রায় চুম্বকীকৃত কণা বের হয়। সূর্য থেকে করোনাল মাস ইজেকশন (সিএমই) হয়। ভূ-চৌম্বকীয় ঝড়গুলোকে ১-৫ স্কেলে মাপ করা হয়, যার মধ্যে ১ নম্বর সবচেয়ে দুর্বল এবং ৫ নম্বর মাপের ঝড়ে ক্ষতির সবচেয়ে বেশি আশঙ্কা থাকে।

নতুন সৌর চক্র শুরুর পর থেকে সূর্যের চার পাশের পরিবেশ অশান্ত হয়ে ওঠে। এবং সেসময় ঝড়ের সৃষ্টি হয়। এবং তা প্রচুর অনু-পরামাণু ছড়িয়ে ছিটিয়ে পড়ে। এর ফলে স্যাটেলাইটের কাজকর্ম স্তব্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে এবং রেডিয়ো ব্ল্যাকআউট তৈরি হতে পারে।

প্রতি ১১ বছর অন্তর নতুন সৌর চক্র শুরু হয়। এর ফলে এই ধরনের ঝড়ের সম্মুখীন হতে হয়। বিজ্ঞানীদের আশঙ্কা এর ফলে ইন্টারনেট এবং বিভিন্ন ডিভাইসের উপর প্রভাব পড়তে পারে।

জিও ম্যাগনেটিক ঝড়ের ফলে পৃথিবী পৃষ্ঠের বৈদ্যুতিক সংযোগ স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে। প্রযুক্তিক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। ক্ষতি হতে পারে স্যাটেলাইটগত প্রযুক্তির। জিও ম্যাগনেটিক ঝড়ে মতো ঘটনাগুলি চমকপ্রদ অরোরা দিয়ে আকাশকে আলোকিত করতে পারে। কিন্তু এই অরোরা ইলেকট্রনিক্স, বৈদ্যুতিক গ্রিড এবং স্যাটেলাইট এবং রেডিও যোগাযোগেরও যথেষ্ট ক্ষতি করে।

ডিভাইস সুরক্ষিত রাখবেন যেভাবে

বিশেষজ্ঞদের বক্তব্য, আজ তুলনামূলক কম সময় ইন্টারনেট এবং বিভিন্ন ডিভাইস ব্যবহার করা উচিত। বাড়িতে থাকা বিভিন্ন ডিভাইস প্লাগ পয়েন্ট থেকে খুলে রাখা প্রয়োজন। এছাড়াও ব্রডব্যান্ড বা বাড়িতে যদি অন্য ইন্টারনেট পরিষেবা থাকে তাহলে নির্দষ্ট ডিভাইস থেকে সংযুক্ত তার খুলে রাখা প্রয়োজন।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore