Tuesday 7 May, 2024

For Advertisement

কুয়েতে বাঙালিদের উদ্যোগে শীত কালীন পিঠা উৎসব

30 January, 2023 10:16:31

মরুর দেশ কুয়েতে এখান প্রায় তিন লাখ বাংলাদেশির বসবাস। যেখানেই বাংলাদেশিদের অবস্থান সেখানেই পৌষ পার্বণ। গত ২৭ জানুয়ারি এই মরুর দেশে অনুষ্ঠিত হয়ে গেলো পৌষ সংক্রান্তি উৎসব। দেশটির কেবদ অঞ্চলে এই আয়োজন করা হয়।

শীতের সকালে পরিবারকে সঙ্গে নিয়ে প্রবাসী নারীরা পৌষ সংক্রান্তি উপলক্ষে বাহারি পিঠা নিয়ে এক জমজমাট পিঠা উৎসবের আয়োজন করেন। সবুজে ঘেরা কোলাহলমুক্ত নির্মল পরিবেশে পৌষ সংক্রান্তি উৎসবের আয়োজক ছবি রহমান এবং লাইলি শিল্পী। অনুষ্ঠানে সঞ্চালনা করেন রাঙা সাঈদ এবং আশরাফুল।

নানা নামের বাহারি নকশার মুখরোচক সব পিঠার মধ্যে ছিল ভাপা পিঠা, নারিকেল দুধ পুলি, গোলাপ ফুল পিঠা, পাটি সাপটা, চিতই পিঠা, মালপোয়া পিঠা,ফুলঝুরি পিঠা,সেমাই পিঠা, সন্দেশসহ মজার সব সুস্বাদু ও নজরকাড়া পিঠা। উৎসবে প্রায় ৬০ জন নারী প্রায় ৫০ রকমের পিঠা প্রদর্শন করেন।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, এ যেন এক মরুর বুকে একখণ্ড বাংলাদেশ। বাঙালি’র হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। আর তাই পিঠা বাঙালি’র জীবন ও লোকজ খাদ্য সংস্কৃতির এক অপরিহার্য অংশ। আরো বললেন- সকলের সম্মিলিত চেষ্টায় প্রবাসের মাটিতে এই ধরনের অনুষ্ঠান দেশের সুনাম বয়ে আনে ।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore