Saturday 18 May, 2024

For Advertisement

দক্ষিণ আফ্রিকা থেকে একের পর এক লাশ হয়ে ফিরছেন বাংলাদেশিরা

21 February, 2022 12:22:56

জীবন-জীবিকা এবং উন্নত জীবনের আশায় অবৈধ পথে দক্ষিণ আফ্রিকা পাড়ি জমানো বাংলাদেশিরা প্রতিনিয়ত লাশ হয়ে ফিরছেন দেশে। পৃথিবীর কমবেশি সব দেশের অভিবাসীরা দক্ষিণ আফ্রিকায় বসবাস করে আসলেও প্রতি বছর কম করে হলেও দেড় শতাধিক বাংলাদেশি প্রাণ হারান দক্ষিণ আফ্রিকায়।

বাংলাদেশিদের জন্য দক্ষিণ আফ্রিকা যেন মৃত্যুকূপ। প্রতি বছর মৃত্যু হওয়া দেড় শতাধিক বাংলাদেশির মৃত্যু হয় চোর ডাকাতের গুলিতে। তবে অধিকাংশ মৃত্যুর পেছনে অপর বাংলাদেশিরা জড়িত বলেও অভিযোগ রয়েছে। ব্যবসায়িক পার্টনারশিপ নিয়ে বনিবনা না হওয়ায় একজন বাংলাদেশি প্রতিহিংসার বসবর্তি হয়ে স্থানীয় কৃষ্ণাঙ্গ নাগরিক দিয়ে অপর বাংলাদেশিকে খুন করিয়ে থাকে। এছাড়াও রয়েছে নারী সংঘটিত কারণে খুন।

দক্ষিণ আফ্রিকায় কী করলে বাংলাদেশিরা এ পরিস্থিতি থেকে বের হয়ে আসবে- এমন প্রশ্নের উত্তরে দেশটির বাংলাদেশ হাইকমিশনে কর্মরত সদ্য বদলি হওয়া ফার্স্ট সেক্রেটারি খালেদা বেগম জানান, বাংলাদেশিরা যতদিন একত্রিত হতে পারবে না ততদিন দক্ষিণ আফ্রিকায় খুন বন্ধ হবে না। অধিকাংশ খুন এবং অপহরণের সাথে বাংলাদেশিরা জড়িত।

একই প্রশ্নের উওরে সাংবাদিক ও কমিউনিটি ব্যক্তিত্ব এসএইচ মোশাররফ বলেন, দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি হত্যা বন্ধ করতে হলে হাইকমিশন ও বাংলাদেশ কমিউনিটি একসাথে কাজ করতে হবে। হাইকমিশন ও কমিউনিটি একসাথে মিলে কাজ করলে বাংলাদেশি হত্যাকাণ্ড কিছুটা কমে আসবে। উল্লেখ্য, চলতি বছরের ৫০ দিনে ২৬ বাংলাদেশির মৃত্যু হয়েছে দক্ষিণ আফ্রিকায়।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore