Sunday 19 May, 2024

For Advertisement

তালেবানকে সাহায্য: দোষী সাব্যস্ত বাংলাদেশি আমেরিকান

12 October, 2021 12:00:28

আফগানিস্তানের কট্টর ইসলামপন্থী নতুন শাসকগোষ্ঠী তালেবানকে সাহায্য ও যোগদান করার চেষ্টার দায়ে এক বাংলাদেশি আমেরিকানকে দোষী সাব্যস্ত করেছে নিউ ইয়র্কের একটি আদালত। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা আইএনএস।

শুক্রবার (৮ অক্টোবর) নিউ ইয়র্ক ফেডারেল আদালত দেলোয়ার মোহাম্মদ হোসাইন নামের ওই বাংলাদেশিকে দোষী সাব্যস্ত করেছেন। তার বিরুদ্ধে তালেবানের জন্য তহবিল গঠন, পণ্য ও অন্যান্য সেবায় অবদান রাখার পাশাপাশি সন্ত্রাসবাদে সহায়তার অভিযাগ আনা হয়েছিলো, যা প্রমাণিত হয়েছে।

৩৬ বছর বয়সী ওই বাংলাদেশি কয়েক বছর আগে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে তিনি মার্কিন নাগরিক। নিউ ইয়র্ক থেকে পাকিস্তানের উদ্দেশে থাইল্যান্ডগামী বিমানে ওঠার আগ মুহূর্তে ২০১৯ সালে তাকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলাবাহিনী।

দুই বছর আগে দেলোয়ারকে গ্রেপ্তারের সময় মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের নিউ ইয়র্ক অফিসের ভারপ্রাপ্ত পরিচালক উইলিয়াম সুইনি বলেছিলেন, উগ্র মতাদর্শের প্রলোভন অনেক উৎস থেকে আসে এবং তালেবানকে একটি পুরানো ও প্রচলিত চরমপন্থি গোষ্ঠী হিসেবে মনে করা হয়। শুধুমাত্র এই কারণে তালেবানে যোগদানের চেষ্টাকে এড়িয়ে যাওয়া উচিত।

নিউ ইয়র্কের ফেডারেল আদালতে এক সপ্তাহ ধরে জুরি বোর্ডের কাছে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন করেন এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নেওয়া হয়। যুক্তিতর্ক এবং নথিপত্র বিশ্লেষণের দু’দিন পর শুক্রবার (৯ অক্টোবর) বাংলাদেশি বংশোদ্ভূত ওই নাগরিককে দোষী সাব্যস্ত করেন আদালত।

অভিযোগে আরও বলা হয়েছে, দেলোয়ার মোহাম্মদ হোসাইন তার সাথে পাকিস্তান ভ্রমণ এবং পরে সীমান্ত পেরিয়ে আফগানিস্তানে গিয়ে তালেবানে যোগদানের জন্য এবিআইয়ের একটি ‘গোপনীয় উৎস’ নিয়োগ করার চেষ্টা করেছিলেন। উইওন।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore