Monday 20 May, 2024

For Advertisement

হেফাজতের সম্মেলনের তারিখ পরিবর্তন

19 October, 2023 5:59:37

কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির দাবিতে জাতীয় ওলামা-মাশায়েখ সম্মেলন তিন দিন এগিয়ে এনেছে ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম। সরকার পতনের দাবিতে বিএনপি ঢাকায় ‘মহাসমাবেশ’ ডাকার পরদিন এই সিদ্ধান্ত নিল সংগঠনটি, যদিও কারণ হিসেবে অন্য একটি বিষয় জানানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

বৃহস্পতিবার রাজধানীর উত্তরায় দারুল উলুম বাবুস সালাম ফাউন্ডেশনে এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ওলামা মাশায়েখ সম্মেলন ডাকা হয়েছিল ২৮ অক্টোবর, নতুন সিদ্ধান্ত অনুযায়ী তা হবে তিন দিন আগে ২৫ অক্টোবর। এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৫ অক্টোবর সকাল ৯টা থেকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে হবে এই ওলামা মাশায়েখ সম্মেলন।

আগের দিন বুধবার রাজধানীর নয়াপল্টনে এক সমাবেশে বিএনপির পক্ষ থেকে ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ ডাকা হয়। হেফাজতের কর্মসূচি পেছানোর সঙ্গে এর সিদ্ধান্ত আছে কি না, সে বিষয়ে সংগঠনের বিজ্ঞপ্তিতে অবশ্য কিছু বলা হয়নি।

হেফাজতের প্রচার সম্পাদক কিফায়াতুল্লাহ আজহারী সাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে ‘বিশেষ কারণবশত’ শব্দ দুটিও উল্লেখ করা হয়েছে।

বিশেষ কারণটা কী- এই প্রশ্নে সংগঠনটির যুগ্ম মহাসচিব মীর ইদরিস বলেন, যেখানে সম্মেলন হবে সেই হলটি বরাদ্দ নিতে হয়। ২৮ অক্টোবর হল বরাদ্দ পাওয়া যাচ্ছে না। তাই তারিখ পরিবর্তন করা হয়েছে।

গত ২১ সেপ্টেম্বর হেফাজতের কেন্দ্রীয় কমিটির মজলিসে আমেলার বৈঠকে ২৮ অক্টোবর এই সম্মেলন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর ১০ দিন পর ঘোষণা করা হয় হেফাজতের পূর্ণাঙ্গ কমিটি। কমিটি ঘোষণার তিন সপ্তাহের মাথায় প্রথম বৈঠকে বসলেন কেন্দ্রীয় কমিটির নেতারা।

বৈঠকে সম্মেলন সফলভাবে বাস্তবায়ন করতে ঢাকাকে ১০ টি অঞ্চলে ভাগ করে প্রতিটির জন্য আলাদা ‘সম্মেলন বাস্তবায়ন কমিটিও’ গঠন করা হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন মাওলানা জুনায়েদ আল হবিব, মাওলানা মুহিউদ্দিন রাব্বানি, মাওলানা নাজমুল হাসান, মুফতি মাসউদুল করিম, মুফতি বশিরুল্লাহ, মুফতি কিফায়াতুল্লাহ আজহারী, মুফতি জাকির হোসাইন, মাওলানা আতাউল্লাহ আমিন, মুফতী কামাল উদ্দিন, মাওলানা ফয়সাল আহমদ, মাওলানা আলি আকবর, মাওলানা আমিনুল ইসলাম, মাওলানা হাসান জুনায়েদ ও মাওলানা আব্দুল মালেক।

২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের বন্ধু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানোর বিরোধিতা করে রাজপথে নানা সহিংসতায় জড়ায় হেফাজত কর্মীরা। সে সময় পুলিশের অভিযানে গ্রেপ্তার হন সংগঠনের শীর্ষস্থানীয় অনেক নেতা।

পরে হেফাজত রাজনীতিতে যুক্ত নেতাদের বাদ নিয়ে নতুন কমিটি গঠন করে। এরপর বেশ কয়েকজন নেতা মুক্তি পেলেও এখনও অনেকে কারাগারে আছে। একাধিক মামলায় তাদের বিচার চলছে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore