Friday 10 May, 2024

For Advertisement

আরও ভয়াবহতা নিয়ে আসছে ‘সুপার ভ্যারিয়্যান্ট’ কোভিড-২২!

26 August, 2021 9:36:31

করোনা ভাইরাসের আরো নতুন স্ট্রেন ভবিষ্যতে আসতে পারে, সেই বিষয়ে আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা। ২০২২ সালে করোনার এই নতুন ভ্যারিয়্যান্ট তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন এক বিশেষজ্ঞ। নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে করোনার ‘সুপার ভ্যারিয়্যান্ট’ কোভিড-২২!

জুরিখের ইমিউনোলজিস্ট প্রোফেসর সাই রেড্ডি জানান, বর্তমানে করোনার যে স্ট্রেনগুলো রয়েছে সেগুলো মিলে একটি ভয়াবহ স্ট্রেন তৈরি হতে পারে। যা ডেল্টা, বিটা, গামার থেকেও ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি দাবি করেছেন, এই স্ট্রেন কোভিড-২২ অন্যান্য ভ্যারিয়্যান্টের চেয়েও ভয়াবহ হতে পারে। যদি এই ধরনের কোনো স্ট্রেন আসে সেক্ষেত্রে টিকা প্রস্তুতকারী সংস্থাগুলোকে আগে থেকে নতুন ভ্যাকসিন তৈরির জন্য প্রস্তুত থাকতে হবে, যা এই ভ্যারিয়্যান্টটিকে সমূলে উচ্ছেদ করবে। এই নতুন ভ্যারিয়্যান্ট বিপদের বড় কারণ হয়ে দাঁড়াবে। আমাদের আগে থেকে প্রস্তুত থাকা প্রয়োজন।

করোনা প্রসঙ্গে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ক্রিস স্মিত বলেন, আমরা মানছি এখনো করোনা মহামারী শেষ হয়নি। সংক্রমণ কমলেও নতুন রূপে বারবার ফিরে আসছে করোনা।

তিনি আরও বলেন, এটা ভুললে চলবে না ভাইরাসটি একটি দেশের ছোট একটি শহরে একজনের দেহে প্রথম পাওয়া গিয়েছিল। সেখান থেকে শুধু সেই দেশে নয়, গোটা বিশ্বে ছড়িয়েছে এই ভাইরাস।

এক্ষেত্রে করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য টিকাকরণে ভরসা রাখেন গবেষকরা। তাদের দাবি, কোনো ব্যক্তির সম্পূর্ণ টিকাকরণ হলে তিনি এই ভাইরাসের হাত থেকে অনেকটাই সুরক্ষিত থাকবেন।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore