Friday 19 April, 2024

For Advertisement

চটপট রান্না করুন মেজবানি মাংস

19 March, 2021 9:08:45

একমাস সিয়াম পালনের পর ঈদ উল ফিতর ঘরের দরজায়। উৎসবে-আয়োজনে গরুর মাংস রান্না প্রায় সব ঘরেই হয়ে থাকে। আর গরুর মাংসের মেজবানি মাংস রান্না পদটি বেশ জনপ্রিয়। ঈদের দিনটিতে চটপট রান্না করতে পারেন সুস্বাদু মেজবানি মাংস।

যদিও করোনাকালে এবার অতিথি আপ্যায়নের পর্ব নেই। তবু পরিবারের সদস্যদের জন্য রান্না করতেই পারেন। এটা চট্টগ্রামের​ ঐতিহ্যবাহী​ মেজবানিতে এ​ মাংস রান্না হয়ে থাকে |

চলুন রেসিপিটা জেনে নেয়া যাক:

উপকরণ: গরুর মাংস ২ কেজিপেঁয়াজ কুচি ১ কাপরসুন বাটা ১ টেবিল চামচহলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচসরিষার তেল ১ কাপমাংসের মসলা ১ চা চামচটক দই ১ কাপকাঁচামরিচ ১০/১২টিগোলমরিচ ১ চা চামচদারুচিনি ও এলাচ ৫/৬টিজয়ফল ও জয়ত্রী আধা চা চামচমেথি গুঁড়া ১ চা চামচলবণ স্বাদমতো।

প্রণালি:মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ ও সব মসলা নিয়ে মেরিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন।

চুলায় হাড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষাতে থাকুন। হাড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

মাংসের পানি শুকিয়ে এলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore