Friday 29 March, 2024

For Advertisement

শ্বাসকষ্ট হলে যেসব বিষয়ে সাবধান হওয়া উচিত

30 April, 2021 11:29:35

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত বিশ্ব। করোনায় সবচেয়ে যে বিষয়টি বেশি মানুষকে দুশ্চিন্তায় ফেলেছে তা হলে শ্বাসকষ্ট। করোনার কারণে বা অন্য যেকোনো কারণে মানুষের হঠাৎ করে শ্বাসকষ্ট শুরু হতে পারে। এটি হলে বিভিন্ন বিষয়ে সাবধানতা অবলম্বন করা উচিত। সেগুলো হলো-

# সমীক্ষা বলছে শরীরে অক্সিজেন লেভেল কমে গেলে গ্যাস, মোমবাতি, ফায়ারপ্লেস, বিদ্যুৎ বা হিটারের কাছাকাছি যাওয়া উচিত নয়। এগুলির থেকে অন্তত ৫ ফুট দূরত্ব বজায় রাখা উচিত। কারণ এই অবস্থায় এগুলির কাছে গেলে শ্বাসকষ্ট আরও বাড়তে পারে।

# অবস্থায় যাদের নিঃশ্বাস-প্রশ্বাসের সমস্যা হচ্ছে তারা পেইন্ট থিনার, এরোসল স্প্রে, ক্লিনিং ফ্লুইডের মতো দাহ্যবস্তুর কাছাকাছি যাওয়া এবং সেগুলোর ব্যবহার করা উচিত নয়।

# শ্বাস-প্রশ্বাসে বিন্দুমাত্র সমস্যা হলে ভুল করেও ধূমপান করবেন না। এমনকি যারা ধূমপান করেন তাদের থেকেও নিরাপদ দূরত্ব বজায় রাখবেন।

# আমরা শৈশব থেকেই পড়ে আসছি যে গাছ বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং বাতাসে বিশুদ্ধ অক্সিজেন ত্যাগ করে। তাই বাড়িতে গাছ লাগানো অনেক গুরুত্বপূর্ণ।

এলোভেরা, মানি প্ল্যান্ট, লাকি ব্যাম্বু এগুলি ঘরের ভেতরের বাতাসকে শুদ্ধ রাখে। এছাড়াও নিজেদের বাগানে বা নিজেদের বাসস্থানের আশেপাশের এলাকাতেও বৃক্ষরোপণ করতে শুরু করুন। প্রাকৃতিকভাবেই আমরা নিজেদের চারপাশে একটি সুস্থ বলয় তৈরি করতে পারি।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore