Sunday 19 May, 2024

For Advertisement

লিভারকে সুস্থ সবল রাখতে চান? এই পাঁচ নিয়ম কিন্তু মানতেই হবে

13 August, 2023 5:55:16

শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ লিভার। এই অঙ্গটি হজমে সাহায্য করা থেকে শুরু করে দেহ থেকে টক্সিন বের করে দেয়া, এমনকি এনার্জি স্টোর করে রাখাসহ একাধিক জরুরি কাজ একা হাতে সামলায়। তাই এই অঙ্গকে সুস্থ সবল রাখাটা অত্যন্ত জরুরি।

কিন্তু দুর্ভাগ্যের বিষয়, বর্তমানে আমাদের জীবনযাত্রার কিছু ভুলত্রুটি সরাসরি এই অঙ্গের উপর নেতিবাচক প্রভাব ফেলছে। তাই আজকাল কম বয়সেই অনেকে ফ্যাটি লিভার, লিভার ফাইব্রোসিস এবং লিভার সিরোসিসের মতো প্রাণঘাতী অসুখের খপ্পরে পড়ছেন।

তাই বিশেষজ্ঞরা এই অঙ্গের খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন। এখন প্রশ্ন, লিভারকে সুস্থ রাখতে চাইলে ঠিক কোন কোন নিয়ম মেনে চলতে হবে? চলুন জেনে আসি তেমনই পাঁচটি নিয়মের কথা।

​ওজন কমালেই খেলা ঘুরবে​

​আমেরিকান লিভার ফাউন্ডেশন জানাচ্ছে, ওজনের কাঁটা স্বাভাবিকের উপরে থাকলে বিরাট সমস্যায় পড়ে লিভার। বিশেষ করে, ওবেসিটির কারণে ফ্যাটি লিভারের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। তাই ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে বেঁধে রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ।

এই কৌশলেই আপনি প্রাণঘাতী লিভার ডিজিজের হাত থেকে রক্ষা পেতে পারেন। তাই সময় থাকতে থাকতে ডায়েট ও জীবনযাত্রায় প্রয়োজনীয় পরিবর্তন এনে ওজন কমাতে হবে। তবেই সুস্থ থাকার পথে আর কোনো বাধা থাকবে না।

ব্যালেন্স ডায়েটই মহৌষধ​

লিভারকে সুস্থ সবল রাখতে চাইলে ব্যালেন্স ডায়েট বা সুষম খাবার খেতে হবে। বিশেষ করে, মৌসুমি তাজা ফল, শাক এবং সবজি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। এসব খাবারে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা লিভার থেকে টক্সিন বের করে দেয়ার কাজে সিদ্ধহস্ত।

এছাড়া লিভার ভালো রাখতে চাইলে ডায়েট থেকে ফাস্ট ফুড, মিষ্টি এবং ভাজা খাবারকে বাদ দিয়ে দিতে হবে এখনই। এতেই হাতেনাতে উপকার পাবেন।

​দৈনিক ৩০ মিনিট ঘাম ঝরান​

আপনার ব্যস্ততা ভরা রুটিন থেকে প্রতিদিন অন্তত ৩০ মিনিট সময় বের করতেই হবে। এই সময়টুকু সাঁতার, সাইকেল চালানো বা হাঁটার মতো কয়েকটি সহজ-সরল এক্সারসাইজ করলেই সবচেয়ে বেশি উপকার পাবেন।

তবে সময় সুযোগ থাকলে জিমে গিয়েও কসরত করতে পারেন। নিয়ম মেনে এই কাজটা করলেও লিভারের স্বাস্থ্য ফিরবেই ফিরবে।

মদ্যপান ছাড়তেই হবে​

মদ হলো লিভারের শত্রু। এই পানীয় নিয়মিত গলায় ঢাললে লিভারের গুরুতর ক্ষতি হয়। বিশেষ করে, অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজের মতো জটিল অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। তাই বিপদ ঘটার আগেই মদ্যপানের বদভ্যাস ত্যাগ করুন।

সঠিক সময়ে এই কাজটা করতে পারলেই কিন্তু লিভারসহ দেহের একাধিক অঙ্গের উপকার হবে। তাই শুভ কাজে আর দেরি কেন!

​হাত ধুয়ে খাবার খান​

আমাদের আশপাশে এমন অনেক ভাইরাস রয়েছে যা সরাসরি লিভারের উপর আঘাত হানে। তাই যকৃতকে সুরক্ষিত রাখতে নিয়মিত সাবান দিয়ে হাত ধুয়ে নিন। এই হ্যান্ড হাইজিন মেনে চলতে পারলেই কিন্তু একাধিক বড়সড় রোগের ফাঁদ এড়িয়ে চলা যাবে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore