Friday 26 April, 2024

For Advertisement

পকেটে পেঁয়াজ রাখলেই কমবে হিট স্ট্রোকের ঝুঁকি!

24 April, 2021 3:08:40

প্রাচীনকালে মানুষেরা গরম থেকে বাঁচতে পকেটে পেঁয়াজ রাখত- বিষিয়টি কি আপনি জানেন? অতীতে চিকিৎসাবিজ্ঞান এতোটা উন্নত ছিল না। তবুও তারা জানত গরমে হিট স্ট্রোক থেকে রক্ষা করতে পারে পেঁয়াজের গুণাগুণ।

তবে কীভাবে, গরমের সঙ্গে পেঁয়াজের সম্পর্ক কোথায়? আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, পায়ের তলায় পেঁয়াজের রস ব্যবহার করলে শরীরের তাপমাত্রার ভারসাম্যতা বজায় থাকে।

গরমে রোদ এবং গরম বাতাস থেকে শরীরকে রক্ষা করে থাকে পেঁয়াজে থাকা গুণাগুণ। গরমে শরীরের প্রতিরক্ষাকবচ হিসেবে আয়ুর্বেদ চিকিৎসায় পেঁয়াজ ব্যবহারের উল্লেখ আছে।

চিকিৎসাবিজ্ঞান বলছে, পেঁয়াজ পটাসিয়াম এবং সোডিয়াম সমৃদ্ধ। কাঁচা বা রান্না করা যেকোনো অবস্থাতেই পেঁয়াজ গ্রহণ করলে মানবদেহের ইলেক্ট্রোলাইটের মজুত বেড়ে যায়।

এ ছাড়াও কাঁচা পেঁয়াজের স্বাস্থ্য উপকারিতা প্রচণ্ড গরমে হিট স্ট্রোকের বিরুদ্ধে লড়াই করে শরীর সুস্থ রাখে। পাকস্থলীর হজম রস নিঃসরণে সহায়তা করে পেঁয়াজ।

চিকিৎসকদের মতে, পেঁয়াজে উপস্থিত সব উপাদানসমূহ শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। পেঁয়াজ শরীর থেকে কিছুটা তাপ শোষণ করে থাকে। এ কারণে অতীতে গরমের হাত থেকে বাঁচতে অনেকেই কাঁচা পেঁয়াজ পকেটে রাখতে।

আপনিও চাইলে গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে পকেটে একটি কাঁচা পেয়াজ রাখতেই পারেন! বিষয়টি হাস্যকর মনে হলেও এর স্বাস্থ্য উপকারিতা প্রমাণিত।

তাই পকেটে না রাখলেও, প্রতিদিনের খাবারে কাঁচা বা রান্না করা পেঁয়াজ রাখতে পারেন। গরম থেকে বাঁচতে পায়ের তালুতেও কাঁচা পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/ এনডিটিভি

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore