Sunday 5 May, 2024

For Advertisement

বাচ্চার পুষ্টির চাহিদা মেটাবে যে ৫ উপাদান

18 March, 2023 6:06:34

বাচ্চার হাড় ও দাঁত গঠনে ভুমিকা রাখে ক্যালসিয়াম। এছাড়াও বাচ্চার পুষ্টির চাহিদা মেটায় এমন খাবার বাচ্চাকে দিন। আসুন জেনে নেই, বাচ্চার জন্য জরুরী পুষ্টি উপাদান সম্পর্কে…

১. প্রোটিনঃ বাচ্চার শরীরের কোষ গঠন করতে সাহায্য করে প্রোটিন। খাবারের গঠন ভেঙ্গে এনার্জিতে রূপ দেয় প্রোটিন। বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে, সেই সাথে অক্সিজেনও বহন করে। তাই আপনার বাচ্চার প্রতিদিনের খাবারে প্রোটিন রাখুন।

২. ক্যালসিয়ামঃ হাড়ের সাথে দাঁতের গঠন দুই’ই ঠিক রাখে ক্যালসিয়াম। রক্ত চলাচল এবং হৃদযন্ত্রের কার্যক্রম স্বাভাবিক রাখতেও সাহায্য করে। ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার নিয়মিত দিন আপনার বাচ্চাকে।

৩. আয়রনঃ বাচ্চার শরীরের রক্তস্বল্পতা দূর করতে বাচ্চার খাবারে প্রতিনিয়ত রাখুন আয়রন সমৃদ্ধ খাবার। বিনস, বাদাম, মেটে, মাছ, নানা খাদ্য শস্য প্রতিদিন রাখুন বাচ্চার খাদ্য তালিকায়। অ্যানিমিয়া থেকে দূরে থাকবে আপনার বাচ্চা।

৪. ভিটামিন ডিঃ বাচ্চার হাড়ের গঠনে ভিটামিন ডি’র ভূমিকা অপরিসীম। শুধু রোদই নয়, রোজকার খাবার থেকেও আপনার বাচ্চা পেতে পারে ভিটামিন ডি। মাছ, দুগ্ধজাত খাবার, ডিমের কুসুম খাওয়ান আপনার শিশুকে।

৫. ওমেগা থ্রিঃ বাচ্চার সার্বিক বিকাশে ওমেগা থ্রি প্রয়োজনীয়। এর থেকে প্রয়োজনীয় ডিএইচএ শোষণ করে শিশুর শরীর। তাই আপনার বাচ্চার খাবারের তালিকায় রাখুন সামুদ্রিক মাছ এবং মাছের তেল।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore