Friday 17 May, 2024

For Advertisement

কাশি হতে পারে ফুসফুসের ক্যান্সারের লক্ষণ!

28 February, 2023 6:45:24

কাশির কারণে অনেক সময় শ্বাসকষ্ট, গলা ব্যাথা সহ বুকে ব্যথা হতে পারে। অতিরিক্ত কাশি যেমন বিরক্তিকর এর কারণ ঠিক তেমনি যন্ত্রণাদায়ক‌ও বটে।

পরিসংখ্যান বলছে, ক্যান্সার আক্রান্ত রোগীদের মধ্যে ফুসফুসের ক্যান্সারের সবচেয়ে বেশি। প্রায় ২৫ শতাংশ রোগী ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হন।

– শ্বাসনালীর যেকোনো ধরনের সমস্যার প্রথম লক্ষণ হলো কাশি। ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ ও একই।

তবে সাধারন কাশি কয়েক সপ্তাহের মধ্যেই সেরে গেলেও ফুসফুসের জটিলতার কারণে হওয়া কাশি সহজে সারে না। বরং আরও তীব্রতর হয় কাশির যন্ত্রণা।

– কাশির পাশাপাশি ফুসফুসের ক্যান্সারের আরো কিছু লক্ষণ থাকে যা অনেক সময় উপেক্ষা করেন অনেকে।

শ্লেষ্মার সঙ্গে রক্তক্ষরণ বা লাল রঙ্গের কফ ও ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হতে পারে। কাশির ধরনের পরিবর্তন ক্যান্সার কোষের বৃদ্ধির লক্ষণ হতে পারে।

– কাশির সঙ্গে যদি বুকে ব্যথা হয় কিংবা ব্যথা কিছুতে না কমে তাহলে ও চিন্তার বিষয়। শ্বাস নেওয়ার সময় বা হাসতে গিয়ে ব্যথা অনুভূত হওয়া অস্বাভাবিক নয়। অল্প কাঁচা হাঁপিয়ে ওঠা বা ক্লান্ত লাগার মত অসুবিধাও ক্যান্সারের লক্ষণ হতে পারে।

– ক্যান্সার শরীরে বাসা বাধলে প্রধান লক্ষণ ছাড়াও আরও বেশ কিছু লক্ষণ দেখা দেয়। কিছু ক্ষেত্রে কোনো কারণ ছাড়াই বসে যায় গলা।

প্রায় সব ধরনের ক্যান্সারের ক্ষেত্রেই দেখা যায়, দ্রুত ওজন কমে যায় আক্রান্তের। ক্ষুধামন্দা, বারবার ঠান্ডা লাগা, দীর্ঘদিন সংক্রমণ থেকে মুক্তি না পাওয়া ইত্যাদি লক্ষণ হতে পারে এই মরণ রোগের।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore