Monday 6 May, 2024

For Advertisement

সাতসকালে খালি পেটে পানি পানে মেলে সাত উপকার!

1 November, 2022 11:19:33

বলা হয়, পানির আরেক নামই জীবন। তা যে শুধুমাত্রই কথার কথা নয় তা আর বলার অপেক্ষা রাখে না। এটি আমাদের শরীরে অনেকটা প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন খালি পেটে এক গ্লাস পানি পান করলে তা হজমের ক্রিয়াকে স্বাভাবিক রাখে। সারা রাত ঘুমের পর আমাদের শরীর এমনিতেই শুষ্ক হয়ে পড়ে। তাই পানি পান করলে শরীর তাঁর কার্যক্ষমতা চালিয়ে নিয়ে যেতে প্রয়োজনীয় পানি পায়। আসুন জেনে নেওয়া যাক, খালি পেটে পানি পান করার সাতটি বড় উপকার!

শরীরের তরল ভারসাম্য বজায় রাখতে পানির অত্যন্ত প্রয়োজনীয়। তাই নিয়মিত সকালে খালি পেটে পানি পান করলে সেটি আমাদের ইমিউন সিস্টেমের আরও শক্তিশালী করে তোলে। যা আমাদের বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

সকালে খালি পেটে পানি পান করা হলে, তা বিপাকীয় হারকে প্রায় ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে থাকে। যা আমাদের খাবার দ্রুত হজমে এবং দীর্ঘমেয়াদে ওজন কমাতে সহায়তা করে।

প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে তরল আকারে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। সেক্ষেত্রে সকালে খালি পেটে পানি পান করলে রাতে আমাদের শরীরে যে বর্জ্য বা টক্সিন তৈরি হয় তা সম্পূর্ণভাবে শরীর থেকে বের হয়ে যায়। যার ফলে আমরা আরও তরতাজা অনুভব করে থাকি।

খালি পেটে পানি পান করলে সেটি আমাদের পরিপাকতন্ত্র নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই প্রচুর পরিমাণে পানি পান করলে আমরা মলত্যাগের তাগিদ অনুভব করে থাকি। যা আমাদের অন্ত্র পরিষ্কার করতে সহায়তা করে।

বেশি পরিমাণে পানি পান করলে সেটি আপনাকে দ্রুত ওজন কমাতে (Weight loss) সাহায্য করতে পারে। কারণ এতে কোনও ক্যালোরি নেই। আর ঘন ঘন পানি পান করলে তা পেট ভর্তি রাখতেও সাহায্য করে। যার ফলে বেশি পরিমাণ খাবার খাওয়া থেকে বিরত থাকা যায়। এর ফলে ক্যালোরিও দ্রুত বার্ন(callories burn) হয় ও ওজন কমাতেও সহায়ক। যার কারণে ডায়াটিশিয়ানরাও খাওয়ার এক ঘন্টা আগে জল পানের পরার্মশ দিয়ে থাকেন।

সকালে খালি পেটে পানি পান করলে সেটি জমে থাকা কঠিন বর্জ্য থেকে আরও ভালোভাবে মুক্তি দিতে এবং পুষ্টির দ্রুত শোষণকে সক্ষম করতে সহায়তা করে। এর ফলে কোলন বা বৃহদন্তের স্বাস্থ্য ভালো থাকে।

মাইগ্রেন বা ঘন ঘন মাথাব্যথার মতো সমস্যার অন্যতম কারণ হচ্ছে শরীরে পানির অভাব বা ডিহাইড্রেশন। সকালে খালি পেটে পানি পান করলে সেটি প্রাকৃতিক ভাবেই এ সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। -জি ২৪ ঘন্টা

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore