Friday 26 April, 2024

For Advertisement

কাঁচা ছোলা খাওয়ার পর যে দু‍‍`টো জিনিস কখনোই খাবেন না!

4 April, 2021 9:26:44

কাঁচা ছোলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি খাবার। ছোলা সিদ্ধ, ভেজে কিংবা বিভিন্নভাবে রান্না করেও খাওয়া যায়। তবে সুস্থতার কথা বিবেচনা করে অনেকেই সকালে খালি পেটে কাঁচা ছোলা খেয়ে থাকে। অনেকেই হিমোগ্লোবিন বৃদ্ধি ও খাদ্য পরিপাকের কথা মাথায় রেখে রাতে ছোলা ভিজিয়ে রাখেন এবং পরের দিন সকালে সেগুলো খান। কাঁচা ছোলা খাওয়া শরীরের জন্য খুবই ভালো, তা যেমন আপনার শরীরে রক্তের পরিমাণ বৃদ্ধি করে তেমনি আপনাকে ফিটও রাখে।

তবে প্রায় সময় দেখা যায় ছোলা খাওয়ার কিছুক্ষণ পরেই অন্যান্য খাবার খান অনেকে। যা বিপদ বয়ে আনতে পারে। তাই সকালে ছোলা খাওয়ার পর দুটি জিনিস ভুলেও খাবেন না। চলুন জেনে নেয়া যাক সেই দুটি জিনিস সম্পর্কে…

– সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও কোনো রকম আচার খাবেন না। আসলে আচারের মধ্যে অনেক সময় ভিনেগার দেয়া হয়, কাঁচা ছোলা খাওয়ার পর যদি আপনার পেটে ভিনেগার যায় তাহলে তা বিষক্রিয়া করতে পারে। এতে করে কাঁচা ছোলা ও আচার একই সঙ্গে খেলে তা উপকারের বদলে অপকার করবে এবং আপনার হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। সেইসঙ্গে সহ্য করতে হবে গলা বুক জ্বালা ও অম্বল-এর সমস্যা।

সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর কখনো করলা খাবেন না। কারণ কাঁচা ছোলাতে যে অক্সাইড পাওয়া যায়, সেই অক্সাইড আপনি পাবেন করলাতে। কাঁচা ছোলা তে যে পরিমাণ অক্সাইড পাওয়া যায় তার চেয়ে অনেক বেশি মাত্রায় অক্সাইড থাকে করলাতে। তাতে করে শরীরের মধ্যে তা প্রবেশ করার পর তা মিলেমিশে বিষক্রিয়ার সৃষ্টি করে। তবে এই বিষক্রিয়া খুবই ধীরে ধীরে কাজ করে ও পরে তা গভীর অসুখের সৃষ্টি করতে পারে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore