Saturday 27 April, 2024

For Advertisement

কোলেস্টেরল ও হৃদরোগের ঝুঁকি বাড়ায় ডিম!

25 June, 2021 6:36:10

ডিম পছন্দ করেন এমন লোকদের জন্য ব্যাপারটা মোটেও সুখের নয়। নতুন এক গবেষণায় দেখা গেছে, ডায়েটারি কোলেস্টরেলের একটি বড় উৎস ডিম। ফলের হৃদরোগ ও অকালমৃত্যুর ঝুঁকি বাড়ায়।

যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি গবেষকরা গত তিন দশক ধরে ৩০ হাজার মার্কিন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

গবেষণায় দেখা গেছে, সপ্তাহে মাত্র তিন থেকে চারটি ডিম খেলে হৃদরোগের উচ্চমাত্রার ঝুঁকি বাড়ে ৬শতাংশ এবং মৃত্যুর ঝুঁকি বাড়ে ৪শতাংশ।

গবেষকরা বলেছেন, বার্তাটি আসলে কোলেস্টেরলের সঙ্গে সম্পর্কিত। আর ডিমে রয়েছে উচ্চমাত্রার কোলেস্টেরল বিশেষ করে ডিমের কুসুমে। স্বাস্থ্যকর খাবারের অংশ হিসেবে সবাইকে কম পরিমাণ কোলেস্টেরল গ্রহণ করতে হবে। যারা কম কোলেস্টেরল গ্রহণ করে তাদের হৃদরোগের ঝুঁকি কম। ডিম বিষয়ে ধরনের ধারণা প্রথম নয়।

এর আগে চলতি বছরের শুরুর দিকে পুষ্টি, কৃষি এবং পরিবেশ বিশেষজ্ঞদের একটি দল ডিম খাওয়ার পরিমাণ সপ্তাহের চারটিরও কমের ভিতরে সীমাবদ্ধ রাখার সুপারিশ করেছিল। পরিবর্তে তারা শস্য, বাদাম এবং ফল খাওয়ার কথা বলেছিলেন।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore