Tuesday 14 May, 2024

For Advertisement

বৈঠকে যাচ্ছেন না জায়েদ খান, নিলেন আইনি পদক্ষেপ

5 February, 2022 12:45:50

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে বিজয়ী সাধারণ সম্পাদক প্রার্থী জায়েদ খান এবং হেরে যাওয়া প্রার্থী নিপুণ আক্তারকে নিয়ে আজ শনিবার বৈঠকে বসার কথা রয়েছে নির্বাচন কমিশনের আপিল বোর্ড। সেখানে দুই পক্ষের কথা শুনে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তারা। শিল্পী সমিতির কার্যালয়ে বিকাল চারটায় ওই বৈঠক অনুষ্ঠিত হবে।

কিন্তু আপিল বোর্ডের ডাকা বৈঠকে যাচ্ছেন না জায়েদ খান। উল্টো তিনি নিয়েছেন আইনি পদক্ষেপ। আপিল বোর্ডের চেয়ারম্যান নির্মাতা সোহানুর রহমান সোহানসহ চারজনকে আইনি নোটিশ পাঠিয়েছেন তিনি।

শিল্পী সমিতির এবারের নির্বাচনে জায়েদ খানের কাছে ১৩ ভোটে হেরে যাওয়ার পর গত ২৯ জানুয়ারি পুনরায় ভোট গণনার জন্য আপিল বোর্ডে লিখিত আবেদন করেছিলেন নিপুণ। এদিন সন্ধ্যায় পুনরায় ভোট গণনার পর জানানো হয় জায়েদ খানই জিতেছেন। তাতেও সন্দেহ যায়নি নিপুণের। তার অভিযোগ, জায়েদ খান টাকা দিয়ে ভোট কিনেছেন, নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করেছেন।

অভিনেত্রী একই অভিযোগ তোলেন জায়েদদের প্যানেল থেকে কার্যনির্বাহী সদস্য পদে জয় পাওয়া চুন্নুর বিরুদ্ধেও। এরপর নিপুণ ও তার প্যানেল সমাজকল্যাণ মন্ত্রণালয়ে আবেদন করেন এই দুটি পদে ফের নির্বাচন দেওয়ার জন্য। সেই অভিযোগ ও আবেদন আমলে নিয়ে জায়েদ ও চুন্নুর প্রার্থিতা বাতিলের দিকনির্দেশনা চান নির্মাতা সোহানুর রহমান সোহান। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব বরাবর দেওয়া এক চিঠিতে তিনি এই দিকনির্দেশনা চান।

সেই চিঠি পাওয়ার পর গত বুধবার ঢাকা জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মো. রকনুল হক স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির গঠনতন্ত্র অনুসারে নির্বাচনের আপিল বোর্ড চূড়ান্ত ক্ষমতাপ্রাপ্ত। অর্থাৎ আপিল বোর্ড যে সিদ্ধান্ত নেবে, সেটাই চূড়ান্ত বলে গণ্য হবে। যার কারণে জায়েদ খান আইনি নোটিশ পাঠিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজ সেবা অধিদপ্তরের মহাপরিচালক, আপিল বোর্ডের সদস্য মোহাম্মদ হোসেনকেও।

ব্যারিস্টার মুজিবুল হক ভূইয়া স্বাক্ষরিত এ আইনি নোটিশটি পাঠানো হয়েছে গত বৃহস্পতিবার। নোটিশে জায়েদ খান দাবি করেছেন, ‘নির্বাচনী তফসিল অনুযায়ী ২৯ জানুয়ারি বিকাল পাঁচটার পর থেকে আপিল বোর্ড মৃত। একটি মেয়াদোত্তীর্ণ সংস্থা উদ্দেশ্যপ্রণোদিতভাবে আমার বিরুদ্ধে লেগেছে, যার কোনো আইনগত ভিত্তিও নেই।

অভিনেতা বলেন, ‘শনিবারে আপিল বোর্ড একটি বৈঠক ডেকেছে। সেখানে আমাকেও উপস্থিত থাকতে হবে, এই মর্মে আমার পিয়নের কাছে চিঠি ধরিয়ে দিয়েছে। কিন্তু আমি সেখানে যাবো না। কারণ, আপিল বোর্ড ২৯ তারিখ বিকাল পাঁচটার পর আপত্তি নিষ্পত্তি করেছে। নিপুণ পরাজয় মেনে নিয়ে তাতে স্বাক্ষরও করেছেন। এখানেই আপিল বোর্ডের কাজ শেষ হয়ে গেছে। ’

সোহানুর রহমান সোহান উদ্দেশ্যপ্রণোদিতভাবে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন বলে দাবি করেন জায়েদ খান। বলেন, ‘আপিল বোর্ডের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর এই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে সোহান ভাই কীভাবে চিঠি পাঠান? নিয়মবহির্ভূতভাবে বিষয়টি নিয়ে তত্পরতা দেখানোয় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবকে, আমাদের সঙ্গে আলাপ না করে আপিল বোর্ডকে নির্দেশনা দেওয়ায় সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালককে আইনি নোটিশ দিয়েছি। ’

এদিকে, নোটিশপ্রাপ্তির কথা স্বীকার করে সোহানুর রহমান সোহান বলেছেন, ‘আমার হাতে একটি আইনি নোটিশ এসেছে। এটা নির্বাচনকে নিয়েই। এখন আমাকে দেখে বুঝতে হবে আসলে কী বলা হয়েছে এতে।’

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore