Friday 19 April, 2024

For Advertisement

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের ড্রয়িং-ডিজাইন আহ্বান

19 May, 2021 9:16:44

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া, সমাজসেবা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, গবেষণা এবং কৃষি ও পল্লিউন্নয়ন এ বিশেষ অবদানের জন্য নারীদের সর্বোচ্চ জাতীয় স্বীকৃতিস্বরূপ ৫ জন বাংলাদেশি নারীকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২১’ প্রদান করা হবে। আজ বুধবার (১৯ মে) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ আহ্বান জানানো হয়।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের পরিমাপ ও ডিজাইন অনুসারে উক্ত পদকের ডিজাইন প্রস্তুতের জন্য এ বিষয়ে অভিজ্ঞ ডিজাইনারদের নিকট হতে ডিজাইন আহ্বান করা হয়েছে। নির্বাচিত শ্রেষ্ঠ ডিজাইনারকে সম্মানী প্রদান করা হবে।

পদকের সম্মুখ ভাগের উপরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক এবং নীচে বাংলাদেশ শব্দ স্পষ্টাক্ষরে লেখা থাকবে। মধ্যাংশে পানিতে ভাসমান জাতীয় প্রতীক শাপলা, শাপলার দুই পাশে দুইটি ধানের শীষ ও উপরে সংযুক্ত ৩টি পাট পাতা ও পাট পাতার দুই পাশে দুইটি করে চারটি তারকা থাকবে। পদকের পিছনের অংশে উপরে ছোট বৃত্তে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর প্রতিকৃতি, প্রতিকৃতির বামপাশে খ্রিস্টাব্দ এবং ডানপাশে বঙ্গাব্দ গ্রথিত থাকবে। এর নীচে পদকের জন্য মনোনীত নারীর নাম এবং অবদানের ক্ষেত্র খোদাই করে লেখা থাকবে। পদকের রেপ্লিকার সামনে ও পেছনে পদকের অনুরূপ লেখা, ডিজাইন ও প্রতিকৃতি থাকবে।

মূল স্বর্ণপদকের পরিধি হবে ৪৫ মিলিমিটার এবং রিং এর মাপ হবে ৩০ মিলিমিটার। রেপ্লিকার পরিধি হবে ৩৫ মিলিমিটার এবং রিং এর মাপ হবে ২৫ মিলিমিটার। আগ্রহী ডিজাইনারগণকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদকের নমুনাসহ বিস্তারিত ড্রয়িং-ডিজাইন সীলমোহরকৃত অবস্থায় আগামী ৩১ মে এর মধ্যে নির্বাহী পরিচালক, জাতীয় মহিলা সংস্থা, ১৪৫ নিউ বেইলি রোড, ঢাকা এর কার্যালয়ে দাখিলের জন্য অনুরোধ করা হয়েছে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore