Thursday 25 April, 2024

For Advertisement

ছুটির দিনে বই মেলায় প্রাণ ফিরলেও বিক্রি কম

3 April, 2021 10:24:44

প্রতি দিনের তুলনায় সাপ্তাহিক ছুটির দিনে মানুষের ঢল নেমেছে অমর একুশে বইমেলায়। মেলায় মানুষের ঢল নামলেও বই বিক্রিতে সন্তুষ্ট নন বিক্রেতারা। বিক্রেতাদের ভাষ্যমতে ছুটিরদিনে অন্য দিনের তুলনায় মেলায় মানুষের ভিড় থাকলেও বিক্রি তেমন নেই। বই মেলায় যেসকল মানুষ আসে তাদের বেশির ভাগই ঘুরতে বা দেখতে আসে। বইমেলার প্রাঙ্গণে ঢুকতে থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা মাপা ও হাত স্যানিটাইজ করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে মেলায় আসার কথা বারবার বলা হলেও মেলা প্রাঙ্গণে মাস্ক ছাড়া বা হাতে নিয়ে হাঁটতে দেখা যায় অনেককেই। পুরোটা সময় বাংলা একাডেমির তথ্যকেন্দ্র থেকে বারবার অনুরোধ করা হচ্ছে মাস্ক পরে থাকতে।

শুক্রবার (২ এপ্রিল) সরেজমিন বই মেলা ঘুরে দেখা যায়, মেলায় পাঠক বয়োজোষ্ঠ্যদের চেয়ে তরূণ-তরুনীদের ভিড় বেশি। আবার বাবা-মায়ের কোলে চড়ে ও হাত ধরে হেঁটে মেলায় বই কিনতে এসেছে অনেক কোমলমতি শিশু।

আজ বই মেলার ১৬তম দিনে নতুন বই প্রকাশ পেয়েছে ১৯৯টি। এর মধ্যে ৩৩টি গল্প, ৩৭টি উপন্যাস, ৭টি প্রবন্ধ, ৫৪টি কবিতা, ৯টি গবেষণা, ৪টি ছড়া, একটি শিশুসাহিত্য, চারটি জীবনী, তিনটি রচনাবলি, ছয়টি মুক্তিযুদ্ধ, দুই বিজ্ঞান, চারটি ভ্রমণ, দুইটি ইতিহাস, একটি রাজনীতি, দুই স্বাস্থ্য ও চিকিৎসা, দুইটি বঙ্গবন্ধু, একটি রম্য/ধাঁধা, তিনটি ধর্মীয়, একটি অনুবাদ, দুইটি সায়েন্স ফিকশন এবং ২১টি অন্যান্য বিষয়ের বই রয়েছে।

‘মধ্য বিত্ত’ বইয়ের লেখক নেয়ামুল নাসির জানান, মধ্য বিত্ত হচ্ছে মানুষের আবেগের জায়গা। এই বইয়ের মধ্যে মানুষের বিষয় গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এই বইটি খুব ভালো চলেছে। বই মেলার বাকি দিনগুলোতে এভাবে চলবে মনে করেন তিনি।

আগামী প্রকাশনীর ইনচার্জ মাহমুদুল হাসান মামুন জানান, করোনার প্রভাব বই মেলাতে অনেকটাই পড়েছে। ছুটির দিন বাদে যেহেতু তিনটা থেকে সাড়ে ৬টা পর্যন্ত বই মেলার সময় নির্ধারণ করা হয়েছে। ক্রেতারা বেশির ভাগ বিকেলে আসে আর সময় নির্ধারণ করার জন্য ক্রেতারা খুব কম আসছে।

নবযুগ প্রকাশনা ম্যানেজিং ডিরেক্টর দেবাশিষ জানান, ছুটির দিনে বইমেলায় মানুষের ভিড় বাড়লেও আমাদের বিক্রি তেমন বাড়ে নি। তাছাড়া বই মেলায় সময় কমিয়ে দেওয়ায় পাঠক অনেক কম দেখা দিয়েছে। পাঠক আসে যেহেতু বিকেলে তাই সমস্যাটা দেখা দিয়েছি।

বাংলা একাডেমি বিক্রয় কর্মী মনিরুজ্জামান জানান, বিক্রি মোটামুটি ভালো হচ্ছে। ছুটির দিন তাই ক্রেতাদের উপস্থিতিও ভালো। করোনার প্রভাব যে পরেনি তা, কিন্তু নয়। করোনা পরিস্থিতির পরও বলা যায় ক্রেতা এবং বিক্রি উভয়টি ভালো।

মো. ইমরান হোসেন নামে এক বিক্রয় কর্মী বলেন, সময় কমিয়ে দেওয়ায় পাঠক অনেক কম হচ্ছে। আর এ জন্য বিক্রিও কম হচ্ছে। ছুটির দিনে পাঠক বেশি আসলেও বই তেমন বিক্রি হচ্ছে না।

ছুটির দিন বাদে মেলা সাড়ে তিনটায় শুরু হলেও শুক্রবার ও শনিবার মেলা শুরু হয় বেলা ১১টায়, চলে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত এ মেলা চলার কথা।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore