Thursday 25 April, 2024

For Advertisement

রবীন্দ্রনাথ ও কাদম্বরীর রহস্যময় অধ্যায় নিয়ে উপন্যাস

27 March, 2021 12:35:58

বাংলা ধ্রুপদী সাহিত্যের দীপ্তিমান নাম রবীন্দ্রনাথ ঠাকুর। মাতৃহীন রবির শৈশব কেটেছে যে নতুন বউঠানের আঁচলে মুখ গুঁজে, তার নাম কাদম্বরী দেবী। রবির সাথে বয়সে তফাৎ মাত্র দুই বছরের। তাই যতটা না বউঠান ছিলেন, তারচেয়ে বেশি ছিলেন বন্ধু হিসেবে। রবীন্দ্রনাথের সৃষ্টিসত্তাকে ক্রমাগত উৎসাহ জুটিয়ে গিয়েছিলেন তিনি। রবি নতুন কিছু লিখলেই ছুটে যেতেন বন্ধুসম বৌঠানের কাছে। তার মতামত ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। বলা যায়, তারই হাত ধরে রবির কবি হয়ে ওঠা।

রবীবন্দ্রনাথের কাব্যাকাশের এই ‘ধ্রুবতারা’কে নিয়ে জল্পনা-কল্পনার যেন শেষ নেই। কেউ কেউ এতটাই বাড়িয়ে লিখেছেন, তাতে কাদম্বরীকে একটি নষ্ট চরিত্র ছাড়া আর কিছুই ভাবা যায় না। অন্যদিকে বাংলা নাট্যশালার কিংবদন্তী জ্যোতিরিন্দ্রকে বানিয়েছেন লম্পট।

তরুণ কথাসাহিত্যিক আমিনুল ইসলাম হুসাইনী কাদম্বরী ও রবীন্দ্র জীবনের সেই কিংবদন্তী গল্পের ময়নাতদন্ত করে একুশে মেলায় এনেছেন ‘রবীন্দ্রনাথ কথা রাখেনি’ উপন্যাস। পরিশ্রমলব্দ এই কথা সাহিত্যে ঔপন্যাসিক চমৎকার উপমা ও শব্দের পরিপাটি বুননে অন্য এক রবীবন্দ্রনাথকে এঁকেছেন। যে রবীবন্দ্রনাথ অনেকের জানা, অজানা। কুমোরের মতো লেখক কাদামাটি ছেনে মূর্তি গড়ার মতোই চিত্রণ করেছেন লালন ফকির, বঙ্কিমচন্দ্র, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মতো মনীষী ও তৎকালীন সময়, সমাজ, জীবন দর্শন ও মানুষের পারস্পরিক সম্পর্কের কাহিনি।

লেখক বলেন, এই বই নিয়ে যতটুকু আশাবাদী ছিলাম, তারচেয়েও বেশি সাড়া পাচ্ছি। ইতিমধ্যেই পাঠকদের উৎসর্গ করে বইয়ের দ্বিতীয় পার্টের কাজও শুরু করেছেন।

বাংলাসাহিত্যের অনন্য সংযোজনা এ বইটি আসছে প্রকাশনা প্রতিষ্ঠান ‘ঐতিহ্য’ থেকে। রাজিব দত্তের করা প্রচ্ছদে বইটির গায়ের মূল্য ৩০০ টাকা। পাওয়া যাচ্ছে একুশে বইমেলা ঐতিহ্যের ৬নং প্যাভিলিয়ন ও রকমারিসহ বিভিন্ন অনলাইন বুকশপে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore