Wednesday 24 July, 2024

For Advertisement

বিএনপির সমাবেশ: সিলেটে হচ্ছে না পরিবহন ধর্মঘট!

16 November, 2022 10:58:50

চরম উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে চলছে সিলেট বিএনপি আয়োজিত ১৯ নভেম্বর মহাসমাবেশের প্রস্তুতি। বিভাগীয় এ সমাবেশকে ঘিরে সিলেটে চাপা উত্তেজনা ও শঙ্কা বিরাজ করছে।

এদিকে মহাসমাবেশের দিন সিলেট পরিবহন ধর্মঘটের গুঞ্জন ছিল। তবে পরিবহন মালিক শ্রমিকরা ঐদিন ধর্মঘটের কোনো প্রস্ততি নেই জানালেও বুধবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় পরিবহন ধর্মঘটের ঘোষণা আসে। কিন্তু রাত সাড়ে ৮টার দিকে হঠাৎ করে পরিবহন ধর্মঘট স্থগিত করা হয়। ইত্তেফাক অনলাইনকে এ খবর নিশ্চিত করেন সিলেট জেলা পরিবহন শ্রমিক সমিতির সভাপতি মইনুল ইসলাম।

এছাড়া গণসমাবেশকে সামনের রেখে বিয়ানীবাজার ও সিলেটের ওসমানীনগরে সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটে। বিভিন্ন স্থানে বিএনপি নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। আটক করা হয়েছে অনেক নেতাকর্মীকে। মৌলভীবাজার ও হবিগঞ্জে বিএনপি নেতা-কর্মীদের পিটুনী ও গ্রেফতারে ঘটনাও ঘটছে বলে বিএনপি নেতারা অভিযোগ করেন।

নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ ও মামলা থেকে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ১৯ নভেম্বর (শনিবার) সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে। বিএনপির নেতার বলছেন, বিএনপি যেখানে গণসমাবেশ করেছে সবগুলোতে সরকারের নির্দেশে পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে। তবে কোনো বাধাই আমাদের সমাবেশে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পরবে না।

৭০ ফুট প্রস্থের ও ৩০ ফুট দৈর্ঘ্যের গণসমাবেশ মঞ্চ

এদিকে ৭০ ফুট প্রস্থের ও ৩০ ফুট দৈর্ঘ্যের এই গণসমাবেশ মঞ্চ তৈরি হচ্ছে। মাঠের বিভিন্ন জায়গায় বালু দিয়ে ভরাট করা হচ্ছে। বৃহষ্পতিবারের মধ্যেই মাঠের যাবতীয় কাজ শেষ হবে। অন্যদিকে প্রতিদিনই নগরী ও জেলা-উপজেলায় চলছে লিফলেট বিতরণ ও প্রচারণা।

বিএনপি নেতাদের অভিযোগ, সমাবেশ পণ্ড করতে পুলিশ বিভিন্ন স্থানে ধরপাকড় শুরু করেছে। সমাবেশের আগে সিলেটে পরিবহন ধর্মঘট ডাকা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কিন্তু বিএনপি নেতারা বলেছেন, মানুষকে আর ঘরে আটকে রাখা যাবে না।

অন্যদিকে সিলেট বিএনপিতে বিভেদ ভুলে বিভিন্ন বলয়ে বিভক্ত তৃণমূল নেতা-কর্মীরাও এক হয়ে মাঠে নেমেছেন। সিলেট বিভাগের দায়িত্বরত বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন বলেছেন, সরকারের বাধা-বিপত্তির কথা মাথায় রেখেই গণসমাবেশ সফল করতে নেতা-কর্মীরা প্রস্তুত। গত রোববার মৌলভীবাজারে প্রচারণার সময় জেলা ছাত্রদলের সভাপতিসহ চারজনকে পুলিশ ধরে নিয়ে যায়। এ সময় লাঠিপেটা করে জেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ বেশ কয়েকজনকে আহত করা হয়।

বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুল মুক্তাদির বলেছেন, বিএনপির একটি বৃহৎ দল। এখানে লাখ লাখ নেতা-কর্মী এক হয়ে কাজ করছেন।

সিলেট বিভাগের দায়িত্বরত বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন আহমদ মিলন বলেন, যতই বাধা দেওয়া হোক, সমাবেশ হবেই লোকজন প্রস্তুত।

ইজতেমার সময় ঠিক করলো পুলিশ

সিলেটে বিএনপির সমাবেশের আগে ইজতেমায় আপত্তি জানিয়েছিলো পুলিশ। সিলেটে বিএনপির সমাবেশের জন্য ১৭ নভেম্বর ইজতেমা কয়েকদিন পিছিয়ে নেওয়ার অনুরোধও করেছিল পুলিশ। কিন্তু একদিন আগে থেকেই সিলেটে শুরু হয়ে গেছে আঞ্জুমানে হেফাজতে ইসলাম বাংলাদেশের ইজতেমা।

তবে এবার ইজতেমার সময়সীমা নির্ধারণ করে দিয়েছে পুলিশ। শুক্রবার সকাল ১০ টার মধ্যে ইজতেমার কার্যক্রম শেষ করতে আয়োজকদের বলা হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) সিলেট মহানগর পুলিশ কমিশনার কার্যালয়ে এক সভায় শুক্রবার সকাল ১০টার মধ্যে ইজতেমা শেষ করার সিদ্ধান্ত হয় বলে জানান মহানগর পুলিশের (এসএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) সুদীপ দাস।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore