Monday 20 May, 2024

For Advertisement

সরস্বতী পূজা আজ

5 February, 2022 10:26:39

আজ শনিবার সরস্বতী পূজা। হিন্দু বিশ্বাসে—সরস্বতী বিদ্যা, বাণী আর সুরের অধিষ্ঠাত্রী দেবী। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শুভ্র রাজহংসে চেপে দেবী সরস্বতী আসেন জগতে। গতকাল মধ্যরাতে প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা সূচিত হয়েছে। চলবে আজ রাত অবধি। সনাতন ধর্মীয় রীতিতে প্রত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হবে।

এরপর চরণামৃত নেবেন ভক্তরা। সকাল ৯টার দিকে হবে বাণী-অর্চনা। পুরোহিতরা ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্ত্ততে’—এ মন্ত্রে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা করবেন, পূজার আচার পালন করবেন। এরপর ভক্তরা পুষ্পাঞ্জলি দেবেন। তাদের বিশ্বাস, দেবী খুশি হলে বিদ্যা ও বুদ্ধি অর্জিত হবে। আজ শীতল পঞ্চমীতে শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণভোজন ও পিতৃতর্পণের প্রথা প্রচলিত আছে। সরস্বতী বৈদিক দেবী হলেও সরস্বতী পূজা বর্তমান রূপটি আধুনিককালে প্রচলিত হয়েছে। প্রাচীনকালে তান্ত্রিক সাধকেরা সরস্বতীসদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন। ঊনবিংশ শতাব্দীতে পাঠশালায় প্রতি মাসের শুক্লা পঞ্চমী তিথিতে ধোয়া চৌকির ওপর তালপাতার তাড়ি ও দোয়াত-কলম রেখে পূজা করার প্রথা ছিল। পঞ্চমী তিথিতে ছাত্রেরা বাড়িতে বাংলা বা সংস্কৃত গ্রম্হ, শ্লেট, দোয়াত ও কলমে সরস্বতী পূজা করত।

সরস্বতী পূজা উপলক্ষ্যে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী-অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পূজা হবে। পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনাসভা, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি হবে। বাংলাদেশ পূজা পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি জানিয়েছেন, সরস্বতী পূজার দিন সন্ধ্যায় শিক্ষাপ্রতিষ্ঠান এবং সর্বজনীন পূজামণ্ডপে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে। তবে, করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় এ বছর সেসব আয়োজন থাকছে না। পূজামণ্ডপে সীমিত আকারে এবং স্বাস্থ্যবিধি মেনে সব আনুষ্ঠানিকতা পালন করা হবে।

ঢাকা ভার্সিটিতে এবার ছোট পরিসরে হবে পূজা

করোনা ভাইরাসের কারণে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছোট পরিসরে উদ্যাপন করা হবে সরস্বতী পূজা। একটিমাত্র মণ্ডপে স্বাস্থ্যবিধি মেনে আজ শনিবার এ পূজা উদ্যাপন করা হবে। জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ও পূজা কমিটির সভাপতি অধ্যাপক ড. মিহির লাল সাহা বলেন, জগন্নাথ হলে সরস্বতী পূজার একটি আলাদা ঐতিহ্য আছে। গত বছর করোনার কারণে সেই ঐতিহ্যের ব্যত্যয় ঘটেছিল। সেই সময় হল ছিল শিক্ষার্থীশূন্য। তবুও নিয়ম রক্ষার্থে পূজা হয়েছিল। এবার হলে শিক্ষার্থী আছে কিন্তু মাঠভরে পূজা হচ্ছে না। শুধু উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মেনে একটিমাত্র কেন্দ্রীয় পূজা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, করোনার সংক্রমণ কম থাকায় প্রাথমিকভাবে বিভাগভিত্তিক পূজার সিদ্ধান্ত নিলেও ওমিক্রন এবার বাধা হয়ে দাঁড়িয়েছে। মনঃকষ্ট থাকলেও হল প্রশাসনের একটিমাত্র কেন্দ্রীয় পূজার সিদ্ধান্েত একমত পোষণ করেছেন শিক্ষার্থীরা। মণ্ডপে প্রবেশে কোনো বিধিনিষেধ না থাকলেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে প্রবেশের অনুরোধ জানান তিনি। আগামী বছর পুরোনো আমেজে আবারও পূজা উদ্যাপন করতে পারবেন বলে আশা প্রকাশ করেন জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা।

প্রসঙ্গত, করোনার আগে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের খেলার মাঠে বিভাগভিত্তিক পূজামণ্ডপ তৈরি করা হতো। বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি বিভাগই একটি করে মণ্ডপ তৈরি করত। পূজা ঘিরে শিক্ষার্থীদের মধ্যে আমেজ থাকত। তবে করোনার কারণে গত বছর থেকে পূজা সীমিতভাবে পালিত হচ্ছে। যেখানে অন্যান্য বছর ৮০টির মতো মণ্ডপ থাকত সেখানে একটিমাত্র মণ্ডপ দিয়েই পূজা উদ্যাপন করতে হচ্ছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ।

জাতীয় প্রেস ক্লাবে সরস্বতী পূজা

এদিকে আজ শনিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে প্রথম বারের মতো সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। পূজা শুরু হবে সকাল সাড়ে ৭টায়। সকাল ১০টায় অঞ্জলি প্রদান এবং পরে প্রসাদ বিতরণ করা হবে। পূজায় সনাতনীসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে পূজা উদ্যাপন কমিটি।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore