Wednesday 8 May, 2024

For Advertisement

জেলে থেকেই পাকিস্তানের নির্বাচনের ভোট দিলেন ইমরান খান

8 February, 2024 12:24:23

পাকিস্তানে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ একটানা চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এদিকে কারাগার থেকেই নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা ক্রিকেটারের স্ত্রী ভোট দিতে পারেননি। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

পাকিস্তানের গণপরিষদ নির্বাচন নানা কারণেই আলোচিত। বিশেষ করে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর দল পিটিআইয়ের সঙ্গে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ উঠেছে দেশটির নির্বাচন কমিশন ও সরকারের বিরুদ্ধে। বিপরীতে আরেক সাবেক দণ্ডিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে বিদেশ থেকে এনে তাঁর সাজা স্থগিত করে নির্বাচনে লড়ার সুযোগ দেওয়া হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, গণপরিষদ ও প্রাদেশিক পরিষদ নির্বাচনে মোট ১৭ হাজার ৮১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ১২ হাজার ৬৯৫ জনই লড়ছেন প্রাদেশিক পরিষদ নির্বাচনে। বাকি ৫ হাজার ১২১ জন লড়ছেন জাতীয় পরিষদ নির্বাচনে।

নির্বাচনে অংশ নেওয়াদের মধ্যে ১৬ হাজার ৯৩০ জনই পুরুষ এবং নারী মাত্র ৮৮২ জন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন চার ট্রান্সজেন্ডার প্রতিদ্বন্দ্বীও। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীদের মধ্যে ৬ হাজার ৩১ জন প্রার্থী বিভিন্ন দলের ব্যানারে নির্বাচন করছেন। বাকিরা লড়ছেন স্বতন্ত্রভাবে।

এদিকে, নির্বাচনের আগে একাধিক মামলায় তড়িঘড়ি করে কারাদণ্ড দেওয়া হয়েছে ইমরান খানকে। আগে থেকেই অবশ্য তাঁকে তোশাখানা মামলায় তিন বছরের কারাদণ্ড দিয়ে কারাবন্দী করে রাখা হয়েছিল। এই অবস্থায় কারাগার থেকেই পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিয়েছেন ইমরান খান। তিনি রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগার থেকে ভোট দেন।

ইমরান খান ছাড়াও শাহ মাহমুদ কুরেশি, পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহি, আওয়ামী মুসলিম লীগের শেখ রশিদ এবং ইমরান খান সরকারের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীও কারাগারে থেকেই ভোট দিয়েছেন।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore