Sunday 28 April, 2024

For Advertisement

বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন এরদোয়ান

29 May, 2023 11:12:46

রিসেফ তাইয়েপ এরদোগান আবারও তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এর ফলে আগামী পাঁচ বছরের জন্য তিনি আবারও প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। নতুন মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে একের পর এক অভিনন্দন জানাচ্ছেন বিশ্বনেতারা। তার জয়লাভের খবর প্রকাশ হওয়ার পর বিশ্বনেতারা তাকে শুভেচ্ছায় সিক্ত করছেন।

অপরদিকে, ২০ বছর দেশটির ক্ষমতায় থাকা এরদোয়ান আরও পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হলে বিজয় উদযাপনে রাজধানী আঙ্কারাসহ দেশটির বিভিন্ন শহরের সড়কে নেমে আসে হাজারো মানুষ।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুভেচ্ছা বার্তায় ন্যাটো জোটভুক্ত মিত্র দেশ তুরস্ককে সঙ্গে নিয়ে বিশ্ব রাজনীতিতে বিভিন্ন চ্যালেজ্ঞ মোকাবিলায় আশাবাদ জানিয়েছেন।ন্যাটোর গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে তুরস্কের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারেরও প্রতিশ্রুতি দেন বিশ্বের শক্তিধর দেশের এই রাষ্ট্রপ্রধান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন শুভেচ্ছা জানিয়েছেন এরদোয়ানকে। তিনি বলেন, তৃতীয় মেয়াদে এরদোয়ানের বিপুল ভোটে জয়ের মধ্য দিয়ে দীর্ঘ মেয়াদেও দেশটিতে গণতন্ত্রের ধারা অব্যাহত থাকবে।রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, নির্বাচনে আবারও এরদোয়ানের জয় প্রমাণ করেছে তুরস্কের জনগণ তার নিঃস্বার্থ উন্নয়ন কাজ ও স্বাধীন পররাষ্ট্রনীতিকে মূল্যায়ন করেছে।

রাষ্ট্রের সার্বভৌমত্ব সংহত করার পাশাপাশি ও স্বাধীন পররাষ্ট্রনীতির ধারক হিসেবে জনগণ এরদোয়ানকে ফের নির্বাচিত করেছে। বলা হয়েছে শুভেচ্ছা বার্তায়। শুভেচ্ছা বার্তার শুরুতেই এরদোয়ানকে `আমার প্রিয় ভাই` উল্লেখ করে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের ইচ্ছে পোষণ করেছেন।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এরদোয়ানকে অভিনন্দন জানিয়ে বলেছেন, তুরস্কের মানুষের আস্থা অর্জন করেছেন তিনি। ভালো প্রতিবেশী হিসেবে তুরস্কের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ ও বাণিজ্য আরও জোরদার হবে।লিবিয়ার প্রধানমন্ত্রী এরদোয়ানের আব্দুল হামিদ এরদোয়ানের জয়কে তুরস্কের বিজয় বলে আখ্যা দিয়েছেন।এরদোয়ানের বিজয়কে অবিসংবাদিত উল্লেখ করে তাকে স্বাগত জানিয়েছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান।ফিলিস্তিন, আজারবাইজান ও সার্বিয়ার সরকারপ্রধানও এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন।

এর আগে, গত ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট পায়নি। ফলে এ নির্বাচন রান-অফে গড়ায়। রোববার (২৮ মে) রান-অফ নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। ভোট গ্রহণের পর থেকেই এরদোগানের সমর্থকরা আশাবাদী ছিলেন তাদের নেতাই আবার তুরস্কের প্রেসিডেন্ট হবেন।

৯৭ শতাংশ ব্যালট বাক্স গণনা করার পর বেসরকারিভাবে এরদোগানকে জয়ী হিসেবে ঘোষণা করা হয়। এ নির্বাচনে এরদোগান পেয়েছেন ৫২.১ শতাংশ ভোট। অন্যদিকে তার প্রতিন্দ্বন্দ্বি কামাল কিলিচদারগলু পেয়েছেন ৪৭.৯ শতাংশ ভোট।সবমিলিয়ে তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনে ভোট দিয়েছেন ৬ কোটি ৪০ লাখের বেশি মানুষ। ভোট পড়েছে ৮৫ শতাংশের বেশি।

২০১৪ সাল থেকে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন এরদোগান। এর আগে ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। আর ইস্তাম্বুলের মেয়র ছিলেন ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত। সূত্র: আল-জাজিরা

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore