Thursday 16 May, 2024

For Advertisement

আলু কুলচা রেসিপি

24 June, 2023 6:35:33

উত্তর ভারতে বা পাঞ্জাবে কুলচার জনপ্রিয়তা সবচেয়ে বেশি হলেও, বাঙালীদেরও কিন্তু বেশ পছন্দের একটি খাবার এটি। নিরামিষ বা আমিষ কোনও পদের সঙ্গে কুলচা খেতে কিন্তু বেশ লাগে। আপনি চাইলে বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন। আজ আপনাদের জন্য রইল মশলাদার আলু কুলচার রেসিপি। এটি বানানোও খুবই সহজ, আর খেতেও অত্যন্ত সুস্বাদু। দেখে নিন কী ভাবে বানাবেন আলু কুলচা।

আলু কুলচার উপকরণ:
দেড় কাপ ময়দা, ৩টি সেদ্ধ আলু, আধা চা চামচ বেকিং পাউডার, আধা চা চামচ চিনি, স্বাদমতো নুন, ২ টেবিল চামচ গলানো মাখন, পরিমাণমতো দুধ, পরিমাণমতো ঘি, কাঁচা লঙ্কা কুচি, আধা চা চামচ চাট মশলা পাউডার, ধনে পাতা কুচি, পেঁয়াজ কুচি, আধা চা চামচ লঙ্কা গুঁড়ো, আধা চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ টেবিল চামচ ধনে গুঁড়ো, আদা গ্রেট করা।

আলু কুলচা বানানোর পদ্ধতি:
বড় বাটিতে ময়দা নিন। এর সঙ্গে বেকিং পাউডার, চিনি, নুন, মাখন আর পরিমাণমতো দুধ দিয়ে ভাল করে ঠেসে ঠেসে ময়দা মাখুন। একেবারে নরম মন্ড তৈরি করবেন। ১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন একপাশে।

আরেকটি বাটিতে সেদ্ধ আলু চটকে নিন। এর সঙ্গে কাঁচা লঙ্কা কুচি, চাট মশলা পাউডার, ধনে পাতা কুচি, পেঁয়াজ কুচি, নুন, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ধনে গুঁড়ো, গ্রেট করা আদা দিয়ে ভাল করে মেখে নিন আলুটা। এবার ময়দার তাল থেকে বড় বড় লেচি কেটে নিন। এক একটা লেচির মধ্যে আলুর পুর ভরে ভাল করে মুড়ে মুখ বন্ধ করে নিন। গোল রুটির আকারে বেলে নিন। তাওয়া গরম করে এক একটা কুলচা সেঁকতে থাকুন। যতক্ষণ না হালকা খয়েরি রং ধরছে সেঁকতে থাকুন। তারপর কুলচার দুই পিঠে ঘি মাখিয়ে সেঁকে নিন ভাল ভাবে। তাওয়া থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন রাইতার সঙ্গে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore