Thursday 25 April, 2024

For Advertisement

বর্ষায় ত্বকের যত্ন

2 June, 2021 5:47:40

গ্রীষ্মের তাপদাহকে বিদায় দিয়ে দরজায় কড়া নাড়ছে বর্ষা। গরমের অস্বস্তি মেটাতে বৃষ্টির কোন বিকল্প নেই। কিন্তু মৌসুমের পরিবর্তন আমাদের শরীরের উপরে প্রভাব ফেলে। পুরো শরীরেই পরিবর্তন আসতে শুরু করে। এসময় সুস্থ থাকার পাশাপাশি ত্বকের যত্ন নেওয়া জরুরি। কারণ বর্ষায় ত্বকে ব্রণসহ নানা সমস্যা দেখা দিতে পারে। চলুন বর্ষায় ত্বকের যত্ন সম্পর্কে জেনে নেওয়া যাক।

সানস্ক্রিন ব্যবহার করুন:

অনেকেই মনে করেন বৃষ্টির দিনে সানস্ক্রিনের প্রয়োজন হয় না। কিন্তু প্রকৃতপক্ষেই এটি একটি ভুল ধারণা। রোদ না উঠলে বা মেঘলা দিন হলে এমন না যে আপনার ত্বক সূর্যের রশ্মি থেকে নিরাপদ। সুতরাং একটি ভালো সানস্ক্রিন লাগাতে একেবারেই ভুলবেন না।

এক্সফোলিয়েট, ক্লিন, টোন এবং ময়েশ্চারাইজ করুন:

আপনি যদি এরইমধ্যে কোনও বিউটি রুটিন অনুসরণ করে থাকেন, তবে আপনি ৪টি পদক্ষেপ নিতে পারেন। এক্ষেত্রে প্রথমে আপনার ত্বককে এক্সফোলিয়েট করতে হবে। তারপর পরিষ্কার করে নিন, এবার টোনিং করে অবশেষে ময়েশ্চারাইজার লাগিয়ে ফেলুন। এতে আপনার ত্বক বর্ষার মৌসুমেও ভালো থাকবে।

হাইড্রেটেড থাকুন:

আমরা সবাই শুনেছি, পানি ত্বকের প্রতিটি সমস্যার জন্য সেরা ওষুধ। সুতরাং আপনার বর্ষার রুটিনে এই ওষুধটি অন্তর্ভুক্ত করুন। প্রতি দিন কমপক্ষে ২ লিটার পানি পান করুন, এটি ব্রণ এবং ফুসকুড়ির মতো সমস্যা কমাতে সাহায্য করবে সেই সাথে টক্সিনও বের হয়ে যাবে।

ঘরোয়া প্রতিকার পদ্ধতি বেছে নিন:

প্রসাধনী পণ্যগুলোর পরিবর্তে ঘরোয়া বিভিন্ন সামগ্রী প্রতিকারের উপাদান হিসাবে বেছে নিন। আপনি নিজের ঘরেই স্ক্রাবার, ক্লিনজার এবং টোনার তৈরি করতে পারেন। এমনকি মুলতানি মাটি দিয়েও অনেকেই মাস্ক তৈরি করে ফেলতে পারেন।

ন্যূনতম মেকআপ:

বৃষ্টির পানিতে মেকআপ ধুয়ে পরে চেহারার অবস্থা খারাপ হতে পারে, তাই মেকআপ ছাড়াই বাইরে বেরোনো ঠিক হবে। তবে চাইলে আপনি ওয়ারটারপ্রুফ মেকআপ ব্যবহার করতে পারেন। কিন্তু মেকআপ করলেও তা যতটা সম্ভব হালকা রাখার চেষ্টা করুন।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore