ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

ঈদের ছুটিতেও ঘর থাকুক নিরাপদ

21 April 2023, 2:35:48

ঈদ মানেই গ্রামমুখো যাত্রা শুরু। তখন ঢাকা যেন অপরিচিত হয়ে ওঠে। এত শূন্য ও নিরব শহরটি ভালো লাগে না। ভালো লাগে চোরদের। শূণ্যতার সুযোগে অনেক বাড়িতেই চুরির ঘটনা ঘটে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পক্ষে বাড়ি বাড়ি নিরাপত্তা দেয়া সম্ভব না। তাই আপনাকেই কিছু নিরাপত্তা ব্যবস্থা নিতে হবে। সেগুলো কেমন? একটু মনোযোগ দিন:

বাসায় ক্লোজ সার্কিট ক্যামেরা লাগান

গ্রামে যাচ্ছেন। কিন্তু স্মার্ট হোম সিস্টেম থাকলে আজকাল দূর থেকেও ঘরের ওপর নজর রাখা যায়। ক্লোজ সার্কিট ক্যামেরায় আজকাল সহজেই রেকর্ড করে রাখা যায় ফুটেজ। শুধু বাসার ইন্টারনেট সংযোগ চালু রেখে যান। তাহলেই হবে। মোবাইলেই বাড়ির দিকে নজর রাখতে পারবেন। ঝামেলা দেখলেই ব্যবস্থা নিবেন। ক্লোজ সার্কিট ক্যামেরার পাশাপাশি এখন অ্যালার্টেরও ব্যবস্থা আছে। সেটা সেট করে নিলে বাড়তি সুবিধা পাবেন।

সিসিটিভি ক্যামেরার ওপর নির্ভরশীলতা

অনেক বাড়িতেই সিসিটিভি ক্যামেরা থাকে। তাই বাড়ি থেকে ফিরে একবার বাড়িওয়ালার সঙ্গে যোগাযোগ করে ফুটেজ দেখে নিবেন। যদিও চোর প্রবেশপথ দিয়ে না আসলে সিসিটিভি কাজে আসে না। তবে দুর্ভাগ্যক্রমে বাড়িতে না থাকলেও রাস্তার আশেপাশের বাড়ির সিসিটিভির ওপরও নির্ভর করতে পারেন।

নতুন বাড়ির ক্ষেত্রে দরজা ও জানালা

নতুন বাড়ি যদি নির্মাণ করেন তাহলে শক্ত কাঠের পাল্লা ও দরজা লাগান। কারণ বাড়ির দরজা শক্তপোক্ত হলে চোর সুবিধা করতে পারে না। এমনকি প্রতিটি জানালা ভালোভাবে আটকে নিন। ভেতরের দিকে নেট বা আরও নিরাপদ কোনো ব্যবস্থা লাগিয়ে নিন।

দরজার লকে মনোযোগ

দরজায় শুধু তালা ঝুলিয়ে যাওয়া ঠিক নয়। যদি দরজায় একাধিক তালা থাকে তাহলে সবগুলোই লাগিয়ে নিন। এমনকি ঘরের ভেতরেও প্রতিটি ঘর তালা মেরে দিন। বারান্দার দরজাতেও তালা লাগান। এভাবে চোর সব তালা খোলার সাহস পাবে না।

অগ্নিনিরাপত্তা বাদ যাবে কেন

আজকাল সহজেই আগুন লাগছে। তাই বাড়ি অগ্নিনিরাপদ করা জরুরি। এ বিষয়ে অবশ্য আমাদের মনোযোগ অনেক কম। কিন্তু আপনার অনুপস্থিতিতেও অগ্নিনিরাপত্তার বিষয়ে পদক্ষেপ নিন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: