Wednesday 24 April, 2024

For Advertisement

কম তেলে রান্না

28 March, 2023 2:10:58

তেল বেশি দিয়ে রান্না করলে মজা হয় এ ধারণা ঠিক নয়। বরং অল্প তেল ব্যবহার করেও রান্নায় ভিন্ন স্বাদ আনা যায়। এতে করে সুস্থ থাকা যায়।

জেনে নিন কম তেলে রান্নার কিছু সহজ পদ্ধতি-

১. অনেকের ধারণা, স্বাস্থ্যের জন্য লোহা বা মাটির বাসন ভালো৷ তবে তেলের ব্যবহার কমাতে ননস্টিক বাসনপত্রই ভালো৷এতে তেল খরচ কম হবে।

২. তেল ব্যবহারের সময় চামচ ব্যবহার করুন৷ অনেকেই পাত্র থেকে সরাসরি কড়াই বা রান্নার পাত্রে তেল ঢালেন৷ সেটা করলে তেল বেশি পড়ে৷ তাই চেষ্টা করুন চামচে করে পরিমাণ মতো তেল দিয়ে রান্না করার।

৩. খুব প্রয়োজন না হলে ডুবো তেলে ভাজা বা কড়া ভাজি করবেন না৷ এ ক্ষেত্রেই শ্যালো ফ্রাইয়ের (রান্নার পাত্র) বেছে নিন। এছাড়া পাত্রের মুখ ঢেকে রান্না ভালো৷

৪. তরকারি রান্নার ক্ষেত্রে আগে সবজি হালকা সিদ্ধ করে নিতে পারেন৷ এতে তেল কম লাগে৷ বাজারে নানারকম স্টিমারও পাওয়া যায়৷ রান্নার সাজসরঞ্জামের মধ্যে সেটাও রাখতে পারেন।

৫. মুরগি হোক কিংবা মাছ কষিয়ে রান্না করতে গেলে অনেকটা বেশি তেল লাগে। তাই তেলের ব্যবহার এড়াতে মশলা মাখিয়ে মাছ, মাংস বেক করে নিতেই পারেন।

৬. রান্নার বেশ কিছুক্ষণ আগে মাছ, মাংসে মশলা মাখিয়ে রেখে দিন। এতে রান্নার স্বাদও বাড়ে আর তেলেও কম লাগে। এছাড়া মশলা মাখানের সময় দইয়ের ব্যবহার করতে পারেন। দই ব্যবহার করলে রান্নায় খুব বেশি তেল না দিলেও চলে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore