ইন্টারনেট
হোম / টিপস / বিস্তারিত
ADS

মাছ ভাজতে গিয়ে কড়াইয়ে লেগে যায়? এই টিপস মানলে আর এমন হবে না!

4 March 2023, 5:42:20

মাছ-ভাত ছাড়া কি আর বাঙালির খাওয়া জমে! মাছ-প্রেমী বাঙালির রোজই কোনও না কোনও মাছের আইটেম চাই-ই-চাই! মাছ রান্না করার সময় সাধারণত আমরা প্রথমে মাছটাকে ভেজে নিই। আর এই মাছ ভাজতে গিয়েই যত বিপত্তি। বেশিরভাগ সময়ই কড়াইয়ে মাছ লেগে যায়। ভাজার সময় মাছ উল্টোতে গেলে ভেঙে যায় বা মাছের চামড়াটা আলাদা হয়ে যায়। বাজার থেকে সুন্দর করে মাছ কাটিয়ে এনে যদি তা ঘেঁটে যায়, তাহলে তো মন খারাপ হবেই। তাই মাছ ভাজার সময় কিছু কৌশল অবলম্বন করুন, তাহলে মাছ আর ভেঙে বা আটকে যাবে না। দেখে নিন, কোন কোন বিষয়গুলি খেয়াল রাখলে মাছ ভাঙবে না।

১) মাছ ধোওয়ার পর খুব ভালো করে পানি ঝরিয়ে নিন। টিস্যু দিয়ে মাছের গা একদম শুকনো করে মুছে নিলে আরও ভালো। কারণ মাছের গায়ে পানি থাকা অবস্থায় গরম তেলে ছাড়লে, কড়াইতে লেগে যায়। এতে মাছ নাড়াচাড়া করতে গেলে ভেঙে যাওয়া বা ছাল ছাড়িয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়।

২) টিস্যু দিয়ে মাছ ভালো করে মোছার পর হলুদ গুঁড়ো, লবণ ও মরিচ গুঁড়ো মাখিয়ে নিন। কিছুক্ষণ পর তেল গরম করে মাছ ভাজুন।

৩) অনেকেই তেল ঠিক মতো গরম হওয়ার আগেই মাছ ছেড়ে দেন, তাতে মাছ লেগে যাওয়ার আশঙ্কা থাকে। তাই মাছ তেলে ছাড়ার আগে দেখে নিন তেলটা ঠিক মতো গরম হয়েছে কি না।

৪) মাছ কড়াইতে ছাড়ার সঙ্গে সঙ্গেই নাড়তে শুরু করবেন না। অন্তত মিনিট পাঁচেক এক ভাবেই রেখে দিন। মাছের গা একটু শক্ত না হওয়ার আগেই নাড়তে শুরু করলে কড়াইয়ে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে।

৫) অনেকেই খুব অল্প তেলে মাছ ভাজেন। এটা একেবারেই করবেন না। মাছ ভাজার জন্য পর্যাপ্ত তেল ব্যবহার করুন। তা হলে দেখবেন কড়াইতে মাছ লেগে যাবে না।

৬) মাঝারি আঁচে মাছ ভাজুন। এক পিঠ ভালো করে ভাজা হয়ে গেলে তবেই আর এক পিঠ উল্টোবেন। না হলে মাছ ভেঙে যেতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: