Thursday 2 May, 2024

For Advertisement

আসছে সূর্যগ্রহণ, আশ্চর্যজনক ‘রিং অব ফায়ার’ দেখবে বিশ্ব

4 June, 2021 11:17:24

গত ২৬ মে ‘সুপার ব্লাড মুন’ চন্দ্রগ্রহণের পর এবার আগামী ১০ জুন হতে যাচ্ছে সূর্যগ্রহণ। ব্যবধান মাত্র দুই সপ্তাহ। এদিন চাঁদ আসবে সূর্য ও পৃথিবীর মাঝে। এতে সূর্যের প্রায় ৯৪ দশমিক ৩ শতাংশ ঢাকা পড়বে। তখন শুধু একটি বলয় দেখা যাবে।

মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজের বরাতে জানা যায়, এ বলয়কে অনেকে ‘রিং অব ফায়ার’ বলে থাকেন। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, আগামী বৃহস্পতিবার (১০ জুন) এই সূর্যগ্রহণ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ঠিকভাবে দেখা যাবে না।

আসছে সূর্যগ্রহণ, আশ্চর্যজনক ‘রিং অব ফায়ার’ দেখবে বিশ্ব

‘রিং অব ফায়ার’ সূর্যগ্রহণটি মূলত ভালোভাবে দেখা যাবে কানাডা এবং আমেরিকার উত্তর-পূর্ব অংশ, গ্রিনল্যান্ড ও উত্তরমেরু থেকে। রাশিয়ার সাইবেরিয়া থেকেও কিছুটা দেখা যাবে। পাশাপাশি ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশ ও কুমেরুর উত্তরাংশ থেকে আংশিকভাবে নজরে আসবে এই সূর্যগ্রহণ।

১০ জুন বাংলাদেশ সময় দুপুর ২টা বেজে ১২ মিনিট শুরু হয়ে শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট। আর এই সময়ের মধ্যে গ্রহণের চরম গ্রাস দেখা যাবে বিকেল বিকেল ৪টা ৪১ মিনিটে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore