ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

দক্ষিণ এশিয়ার মধ্যে ইন্টারনেটের দাম সবচেয়ে বেশি বাংলাদেশে

10 May 2023, 10:36:39

দক্ষিণ এশিয়ার অন্যসব দেশের তুলনায় ইন্টারনেটের দাম বাংলাদেশে সবচেয়ে বেশি। ইন্টারনেটের দাম ও মান পর্যোলচনাকারী ব্রিটিশ প্রতিষ্ঠান কেবল ডটকো ডট ইউকে জানায়, দক্ষিণ এশিয়ায় সবেচয়ে কম দামে ইন্টারনেট দিচ্ছে ভারত। মঙ্গলবার (৯ মে) সকালে রাজধানীর একটি হোটেলে এক আন্তর্জাতিক সম্মেলনে তথ্য জানান প্রযুক্তি বিশেষজ্ঞরা।

দেশে ইন্টারনেটের দাম বেশি প্রসঙ্গে টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলছেন, গেলো ১৪ বছরে ইন্টারনেটের দাম অনেকটাই কমানো হয়েছে। বাড়ানো হয়েছে নেটওয়ার্ক।

এদিকে, ইন্টারনেটের দাম ও মান পর্যোলচনাকারী ব্রিটিশ প্রতিষ্ঠান কেবল ডটকো ডট ইউকে জানায়, দক্ষিণ এশিয়ায় সবেচয়ে কম দামে ইন্টারনেট দিচ্ছে ভারত। দেশটিতে এক গিগাবাইট ইন্টারনেটের দাম ১৭ মার্কিন সেন্ট। নেপাল ও শ্রীলঙ্কায় ২৭ মার্কিন সেন্ট। সেখানে বাংলাদেশের গ্রাহকরা খরচ করছেন ৩২ সেন্ট।একইভাবে ব্রডব্যান্ড ইন্টারনেটের দামও দেশে অন্যদেশের তুলনায় বেশি।

প্রযুক্তি বিশ্লেষক সুমন আহমেদ সাবির বলছেন, ইন্টারনেটের দাম কমলে প্রযুক্তি খাতের প্রসার ঘটবে। দাম কমাতে ইন্টারনেট সরবরাহে ভ্যাট ও কাঁচামাল আমদানিতে ট্যাক্স কমানোর পরামর্শ দেন তারা।

টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার অবশ্য বলছেন, ইন্টারনেটের দাম অনেকটা কমেছে। যার কারণে ইন্টারনেটের প্রসার ঘটেছে। বেড়েছে গ্রাহকও। নেটওয়ার্ক সমস্যা সমাধানেরও আশ্বাস দেন তিনি। ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের স্বার্থেই উপাত্ত সুরক্ষায় সরকার কাজ করছে বলেও জানান মন্ত্রী । ৫দিনের এই সম্মেলন শেষ হবে ১৩ মে। সম্মেলনে বাংলাদেশ, ভারতসহ ৬টি দেশের ৩০০ প্রযুক্তিবিদ অংশ নিচ্ছেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: