ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

চ্যাটজিপিটির নাম দেখলেই ক্লিক নয়: বিশেষজ্ঞদের সতর্কতা

24 April 2023, 7:39:39

মাত্র দুই মাসেই কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছিল ১০ কোটিতে। তবে এই কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্ল্যাটফর্মের নাম ব্যবহার করে নানা অপকর্ম শুরু করেছে এখন সাইবার দুনিয়ার স্ক্যামার ও হ্যাকাররা। ইতোমধ্যে চ্যাটজিপিটির ভুয়া ওয়েবসাইটও তৈরি হয়েছে অনেক। এ নিয়ে সম্প্রতি ব্যবহারকারীদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তাবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান পালো আলটো ইউনিট ৪২।

গবেষকেরা বলেছেন, গত নভেম্বরে চালু হওয়ার পর দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা ‘চ্যাটজিপিটি’ স্ক্যামারদের নজর কাড়ছে। তারা এই এআই ব্যবহার করে এবং বিভিন্ন ডোমেইনের নাম ব্যবহার করে নানা অপকৌশল খাটানোর চেষ্টা করছে।

পালো আলটো ইউনিট ৪২ জানিয়েছে, গত নভেম্বর থেকে এপ্রিলের শুরু পর্যন্ত চ্যাটজিপিটির সঙ্গে মিল রেখে বিভিন্ন নামের ডোমেইন নিবন্ধনের হার বেড়েছে ৯১০ শতাংশ। প্রতারণার কাজে ব্যবহার করা হতে পারে এসব ডোমেইন।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, প্রতিদিন ১১৮টি চ্যাটজিপিটি-সংক্রান্ত ক্ষতিকর ইউআরএল শনাক্ত করেছে। এই ধরনের ইউআরএল পাঠিয়ে ব্যবহারকারীর সঙ্গে প্রতারণা করা হতে পারে। তাই এই নামের সঙ্গে মিল দেখলেই যেকোনো ওয়েবলিংকে ক্লিক করার আগে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। -সূত্র: গ্যাজেটস নাও

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: