ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

পাসওয়ার্ড ছাড়াই লগইনের পরীক্ষা চালাচ্ছে গুগল

19 October 2022, 11:09:50

ব্যবহারকারীদের অ্যাকাউন্টের অতিরিক্ত সুরক্ষা প্রদানে নতুন পাসকি ফিচার নিয়ে আসতে চলেছে গুগল। সেই নতুন পাসকি ফিচারটি অ্যান্ড্রয়েড ডিভাইস এবং ক্রোমের জন্যই নিয়ে আসা হচ্ছে। ইতিমধ্যেই এই দুটি প্ল্যাটফর্মে পাসকি ফিচারের পরীক্ষা চালাচ্ছে গুগল।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
ব্যবহারকারীরা খুব শীঘ্রই পাসওয়ার্ডের পরিবর্তে যে কোনও ওয়েবসাইট বা অ্যাপে লগইন করার জন্য পিন বা বায়োমেট্রিক অথেন্টিকেশনের মাধ্যমে নিজেদের পরিচয় প্রমাণের বিকল্প এই সেবা ব্যবহার করতে পারবেন। গুগল এটিকে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন পদ্ধতির চেয়ে ব্যবহারকারীদের জন্য নিরাপদ বিকল্প হিসেবে দাবি করছে।

চলতি বছরের মে মাসে মাইক্রোসফট, অ্যাপল এবং গুগলের মতো টেক জায়ান্টরা ব্যবহারকারীদের জন্য একটি সাধারণ পাসওয়ার্ডবিহীন সাইন-ইন বিকল্প দেওয়ার কথা ঘোষণা করেছিলো। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম এবং ফিডো অ্যালায়েন্স দ্বারা তৈরি এটিকে “পাসকি” বলা হয়। সার্চ ইঞ্জিন জায়ান্টটি এখন এটিকে বাস্তবে পরিণত করছে।

তবে গুগলের এই বিকল্প লগইন সেবাটি আপাতত ডেভেলপার ব্যবহার করতে পারছেন। চলতি বছরের শেষ দিকে গুগল তার ব্যবহারকারীদের কাছে এই সেবাটি উন্মুক্ত করতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: