ইন্টারনেট
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

`২০২১ সালেই বাংলাদেশে চালু হবে ৫জি`

31 July 2021, 6:13:28

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ৫জি সংযোগ হচ্ছে চতুর্থ শিল্প বিপ্লবের ডিজিটাল মহাসড়ক। ৫জি`র উপর নির্ভর করেই চতুর্থ শিল্প বিপ্লব গড়ে উঠবে। আমরা প্রযুক্তির এই ডিজিটাল মহাসড়ক তৈরির প্রস্তুতি সম্পন্ন করেছি। ২০২১ সালের মধ্যেই ৫জি প্রযুক্তির যাত্রা শুরু হবে বলে আশা করছি।

দেশের অর্থনৈতিক অঞ্চলসমূহে বিদেশি বিনিয়োগের অপরিহার্য চাহিদার কথা বিবেচনা করে ইতিমধ্যে প্রাথমিকভাবে ৫টি অর্থনৈতিক অঞ্চলে ৫জি সংযোগ প্রদানের কাজ শুরু হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী শুক্রবার সন্ধ্যায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি আয়োজিত চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বাংলাদেশকে প্রস্তুত করা: উদ্ভাবন ও গবেষণায় ডিজিটাল রূপান্তর শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব তথ্য জানান।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই ওয়েবিনরে বাংলাদেশ আওয়ামী যুবলীগের আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী টেকসই উন্নয়ন নিশ্চিত করতে উদ্ভাবনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, উদ্ভাবনের মাধ্যমে চীন বিশ্বে বড় অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হচ্ছে। আমাদেরকেও আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্ভাবনের ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার বিকল্প নেই। কম্পিউটারে বাংলাভাষার উদ্ভাবক মোস্তাফা জব্বার বলেন, শিক্ষার ডিজিটাল রূপান্তরের মাধ্যমে দেশের শতকরা ৬৫ ভাগ তরুণ জনগোষ্ঠীকে মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। এই লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয় থেকে মানব সম্পদ তৈরির কাজটি শুরু করতে হবে। বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল শিক্ষা শুরু করলে আগামীর দক্ষ মানব সম্পদ তৈরি করা কঠিন কাজ বলে তিনি উল্লেখ করেন। প্রাথমিক ও মাধ্যমিকের ডিজিটাল রূপান্তরের ধারবাহিকতায় উচ্চশিক্ষা স্তরকেও উদ্ভাবন ও গবেষণায় অনেক মনোযোগী হতে হবে।

মোস্তাফা জব্বার বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের ফলে ড্রাইভারহীন গাড়ি কিংবা কর্মীবিহীন কারখানা উন্নত বিশ্বের জন্য আশীর্বাদ কারণ তাদের জনসংখ্যার প্রায় ৭০ ভাগ প্রবীণ। চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি তাদের মানব সম্পদের ঘাটতি পূরণ করবে। কাজেই এটি তাদের জন্য আনন্দের, কিন্তু আমাদের জন্য তা মোটেও সুখবর হতে পারে না। আমরা তাদের পথে চতুর্থ শিল্প বিপ্লবের অংশীদার হতে পারি না। আমাদের পথ তাদের চাইতে আলাদা।

দেশের শতকরা ৬৫ ভাগ তরুণ জনগোষ্ঠীকে দক্ষ মানব সম্পদ হিসেবে তৈরি করে তাদেরকে চতুর্থ শিল্প বিপ্লবের শক্তি হিসেবে কাজে লাগাতে হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।

অনুষ্ঠানে বক্তারা চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্ভাবন ক্ষেত্রে অধিক বিনিয়োগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: