ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপে টানা চার জয় তুলে নিলো নিউজিল্যান্ড

18 October 2023, 11:48:28

নিউজিল্যান্ডের দেওয়া ২৮৯ রানের লক্ষে ব্যাট করতে নেমে ১৩৯ রানেই অল আউট হয়ে গেছে আফগানিস্তান। কিউই বোলিং তোপে ১৩৯ রানে থেমেছে আফগানদের ইনিংস। বিপর্যয়ে পড়া আফগান দলের ছয়জনের কেউ দুই অঙ্কের রান তুলতে পারেননি। ১০ রান তোলার আগেই আউট হয়েছেন। দুইজন আউট হন শূন্য রানে। ফলে আগের ম্যাচে ইতিহাস গড়ে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারানো আফগানিস্তান ৩৪ ওভার ৪ বলে ১৩৯ রানে অলআউট হয়। এই জয়ের মধ্য দিয়ে চলতি বিশ্বকাপে টানা চার জয় তুলে নিলো নিউজিল্যান্ড।

কথায় বলে ক্যাচ মিসতো, ম্যাচ মিস। অর্থাৎ ক্যাচ ছেড়ে দিলে ম্যাচ হেরে যেতে পারেন। আফগানদের বেলাও ঠিক তাই হলো। আফগানরা আজকে নিউজিল্যান্ডের তিনটি ক্যাচ ছেড়ে দিয়েছে। যার মধ্যে উইল ইয়াং, টম ল্যাথাম আর গ্লেন ফিলিপসের ক্যাচ ছিল। জীবন পেয়ে এই তিন ব্যাটার তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। যার ফলে নির্ধারিত ৫০ ওভারে ২৮৮ রান তুলে কিউইরা।

বিশ্বকাপে টানা তিন জয়ে উড়তে থাকা নিউজিল্যান্ড আফগানিস্তানের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে মাত্র ৩০ রানেই প্রথম উইকেট হারায়। কিন্তু এরপরেই দলের হাল ধরেন উইল ইয়ং। তার অর্ধশতকে ১৮ ওভারেই দলীয় শতক তুলে নেয়। কিন্তু তার পরেই ঘটে ছন্দপতন। ১১০ রানেই ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে কিউইরা। কিন্তু টম লাথাম ও গ্লেন ফিলিপসের ১৪৪ রানের জুটিতে আবারও ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৮৮ রান করতে সক্ষম হয় কিউইরা। ২৮৯ রানের জবাবে ব্যাট করতে নেমে কিউই বোলারদের বোলিং তোপে মাত্র ১৩৯ রানেই অল আউট হয়েছে আফগানরা। আর নিউজিল্যান্ড তুলে নিয়েছে ১৪৯ রানের বিশাল জয়।

আফগানিস্তানের হয়ে আজ ওপেনিংয়ে নামা রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান নিজেদের ওপেনিং জুটি বেশিদূর নিয়ে যেতে পারেননি। দলীয় ২৭ রানে রহমানউল্লাহ গুরবাজের বিদায়ে ভেঙে যায় এই জুটি।

গুরবাজ ২১ বলে ১১ রান করে ম্যাট হেনরির শিকার হয়ে পিরে যান প্যাভিলিয়নে। তার বিদায়ে ২৭ রানে ওপেনিং জুটি ভাঙে আফগানদের।

গুরবাজের বিদায়ের ১ বল পরেই সাজঘরে ফিরে যান ইব্রাহিম জাদরান। ট্রেন্ট বোল্টের বলে মিচেল স্যান্টনারের হাতে ক্যাচ তুলে দিয়ে ১৫ বলে ১৪ রান করে ফিরে যান তিনি। তার বিদায়ে ২৭ রানে ২ উইকেট হারায় আফগানরা।

ইব্রাহিম জাদরানের পথ ধরে দলীয় ৪৩ রানে সাজঘরের পথ ধরেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদী। ২৯ বলে ৮ রান করে লকি ফার্গুসনের বলে আউট হয়ে ফিরে যান।

৪৩ রানে ৩ উইকেট যাওয়ার পর দলের হাল ধরেন রহমত শাহ ও আজমতউল্লাহ ওমরজাই। এই দুজনের জুটি থেকে আসে ৫৪ রান। দলীয় ৯৭ রানে আজমতউল্লাহ ওমরজাইয়ের বিদায়ের পর ভেঙে যায় এই জুটি।

৩২ বলে ২৭ রান করে ট্রেন্ট বোল্টের দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান। আজমতউল্লাহর পথ ধরে প্যাভিলিয়নে ফিরে রহমত শাহও। ৬২ বলে ৩৬ রান করা রহমত শাহকে ফেরান রাচিন রবীন্দ্র।

দলের অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ নবী আজও ছিলেন ব্যর্থ। ৯ বলে মাত্র ৭ রান করে মিচেল স্যান্টনারের শিকার হয়ে ফিরে গেলেন। তার বিদায়ে মাত্র ১২৫ রানে ৬ উইকেট হারালো আফগানরা।

মোহাম্মদ নবীর পর ফিরে যান লেগ স্পিনার মোহাম্মদ রশিদও। লকি ফার্গুসনের বলে ড্যারিল মিচেলের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান তিনি। রশিদের বিদায়ের পরপর সাজঘরে ফিরে যান মুজিব-উর-রহমান নাভিন-উল-হক ও ফজল হক ফারুকি। যার ফরে ৩৪ ওভার ৪ বর খেলে সব উইকেট হারিয়ে ১৩৯ করতে সক্ষম হয় আফগানরা। আর নিউজিল্যান্ড ১৪৯ রানের জয় নিয়ে মাঠ ছাড়লো।

এর আগে নিউজিল্যান্ডের হয়ে আজ ওপেনিংয়ে নামা ডেভন কনওয়ে ও উইল ইয়াং নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে পারেননি। দলীয় মাত্র ৩০ রানে ডেভন করওয়ের বিদায়ে ভেঙে যায় এই জুটি। দলীয় ৩০ রানে ওপেনিং জুটি ভাঙলেও দলীয় মাত্র ২ রানেই নিউজিল্যান্ডের ওপেনিং জুটি ভাঙার সুযোগ পায় আফগানরা। কিন্তু রহমত শাহ স্লিপে উইল ইয়াংয়ের ক্যাচ ফেলে দিলে জীবন পান উইল ইয়াং।

জীবন পেলেও ডেভন কনওয়ে ১৮ বলে ২০ রান করে মুজিব-উর-রহমানের বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ৩০ রানেই ভাঙে নিউজিল্যান্ডের ওপেনিং জুটি। এরপর রাচিন রবীন্দ্রকে নিয়ে দলের হাল ধরেন জীবন পাওয়া উইল ইয়াং। জীবন পাওয়া উইল ই্য়ং এরই মাঝে তুলে নিয়েছেন ব্যক্তিগত অর্ধশতক। ৫৭ বলে ৫০ রান করেন তিনি। যার মধ্যে রয়েছে ৪টি চারের মার ও ৩টি ছয়ের মার।

কিন্তু দলীয় ১০৯ রানে রাচিন রবীন্দ্র ফিরে গেলে ভেঙে যায় এই জুটি। একবার জীবন পাওয়া রাচিন রবীন্দ্র নিজেরে ইনিংস বেশিদূর নিয়ে যেতে পারেননি। ৪১ বলে ৩২ রান করে আজমতউল্লাহ ওমরজাইয়ের শিকার হয়ে ফিরে যান সাজঘরে।

রাচিন রবীন্দ্রর বিদায়ের পর বেশি সময় ক্রিজে থাকতে পারেননি অর্ধশতক করা উইল ইয়ংও। আজমতউল্লাহ ওমরজাইয়ের দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান তিনি। আজমতউল্লাহ ওমরজাইয়ের বলে ইকরাম আলিখিলের হাতে ক্যাচ তুলে দিয়ে ৬৪ বলে ৫৪ রান করে ফিরে যান তিনি।

উইল ইয়ংয়ের বিদায়ের পর ড্যারিল মিচেলও বেশি সময় থাকতে পারেননি ক্রিজে। ৭ বলে মাত্র ১ রান করে ফিরে যান তিনি। ১১০ রানে ৪ উইকেট হারানো নিউজিল্যান্ড দলের হাল ধরেন টম লাথাম ও গ্লেন ফিলিপস। এই জুটিতে ভর করে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। টম লাথাম ও গ্লেন ফিলিপস দুই জনই আজকে তুলে নিয়েছেন ব্যক্তিগত অর্ধশতক। গ্লেন ফিলিপস ৬৯ বলে ৫০ রান তুলে নেন। যার মধ্যে রয়েছে ৪টি চারের মার ও ২টি ছয়ের মার।

অন্যদিকে টম লাথাম ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন ৬৭ বলে। যার মধ্যে রয়েছে ২ টি চারের মার।

দলীয় ২৫৫ রানে গ্লেন ফিলিপসের বিদায়ে ভেঙে যায় এই জুটি। ৮০ বলে ৭১ রানে নাভিন-উল-হকের শিকার হয়ে ফিরে যান তিনি। তার বিদায়ে ১৪৪ রানে ভাঙে এই জুটি। গ্লেন ফিলিপসের বিদায়ের মাত্র ১ বল পরেই নাভিন-উল-হকের দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান আরেক হাফ সেঞ্চুরিয়ান টম লাথাম। ৭৪ বলে ৬৮ রান করে সাজঘরে ফিরে যান তিনি। এই দুই ব্যাটারের বিদায়ের পর নির্ধারিত ৫০ ওভারে উইকেট হারিয়ে ২৮৮ রান তুলে নিউজিল্যান্ড। মার্ক চাপম্যান ২৫ রানে ও মিচেল স্যান্টনার ৭ বলে অপরাজিত থাকেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: