ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

চলতি বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেল অস্ট্রেলিয়া

16 October 2023, 11:03:47

অবশেষে বিশ্বকাপে নিজেদের প্রথম জয়ের দেখা পেল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে পাঁচ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম জয় তুলে নিলো প্যাট কামিন্সের দল।

শ্রীলঙ্কার দেওয়া ২১০ রানের লক্ষে ব্যাট করতে নেমে মাত্র ২৪ রানেই ২ উইকেট হারায় অজিরা। ২৪ রানে ২ উইকেট পড়ে যাওয়ার পর মারনাস লাবুশানে ও মিচেল মার্শ জুটি গড়ে দলকে বিপর্যয় থেকে বাঁচান। শেষের দিকে জস ইংলিসের ৫৮ রান আর গ্লেন ম্যাক্সওয়েলের অপরাজিত ৩১ রানে ভর করে বল ৮৮ বাকি থাকতেই ৫ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

বৃষ্টির কারণে দ্বিতীয় ইনিংসের খেলা দেরিতে শুরু হয়। অস্ট্রেলিয়ার হয়ে আজ ওপেনিংয়ে নামেন মিচেল মার্শ ও ডেভিড ওয়ার্নার। এই দুই ওপেনার দেখেশুনে খেলা শুরু করলেও দিলশান মাদুশাঙ্কার বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফিরে যান ডেভিড ওয়ার্নার। ৬ বলে ১১ রান করেন তিনি। তারা বিদায়ে ২৪ রানেই ওপেনিং জুটি অস্ট্রেলিযার। ওয়ার্নারের বিদায়ের পর দিলশান মাদুশাঙ্কার দ্বিতীয় শিকার হয়ে শূন্য রানেই ফিরে যান স্টিভেন স্মিথ। তিনিও এলবিডব্লিউয়ের শিকার হয়ে ফিরে যান।

স্মিথের বিদায়ের পর মারনাস লাবুশানেকে নিয়ে জুটি গড়েন মিচেল মার্শ। এই জুটি থেকে আসে ৫৬ রান। ৩৯ বলে ব্যক্তিগত অর্ধশতক তুলে নেওয়া মিচেল মার্শের বিদায়ে ভেঙে যায় এই জুটি। ৫১ বলে ৫২ রান করে করে রান আউটের শিকার হয়ে ফিরে যান তিনি।

মিচেল মার্শের বিদায়ের পর জস ইংলিসকে নিয়ে জুটি গড়েন মারনাস লাবুশানে। ব্যক্তিগত অর্ধশতকের দ্বারপ্রান্তে থাকা মারনাস লাবুশানে ৬০ বলে ৪০ রান করে দিলশান মাদুশাঙ্কার তৃতীয় শিকার হয়ে সাজঘরে ফিরে গেলে ৭৬ রানে ভাঙে এই জুটি। মারনাস লাবুশানের বিদায়ের পর গ্লেন ম্যাক্সওয়েলে সঙ্গে জুটি বাঁধেন জস ইংলিস। এই মাঝেই ইংলিস তুরে নেন ব্যক্তিগত অর্ধশতক। ৪৬ বলে ৫০ রান করেন তিনি। যার মধ্যে রয়েছে পাঁচটি চারের মার ও একটি ছয়ের মার।

কিন্তু ব্যক্তিগত অর্ধশতক তুলে নেওয়ার পর নিজের ইনিংসে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি জস ইংলিস। দুনিথ ভেলালাগের শিকার হয়ে ৫৯ বলে ৫৮ রান করে ফিরে যান সাজঘরে। জস ইংলিসের বিদায়ের পর গ্লেন ম্যাক্সওয়েল ও মার্কাস স্টয়নিস জুটি শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠে ছাড়ে। গ্লেন ম্যাক্সওয়েল অপরাজত থাকেন ৩১ রানে। আর মার্কাস স্টয়নিস অপরিাজিত থাকেন ১০ বলে ২০ রান করে।

এর আগে টস জিতে অস্ট্রেলিযার বিপক্ষে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। ওপেনিং জুটিতে ১২৪ রান তোলে দলটি। শ্রীলঙ্কার হয়ে আজ ওপেনিংয়ে নামা পাথুম নিসানকা ও কুশল পেরেরা শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন। এই জুটিতে ভর করে ১৭ ওভারেই দলীয় শতক তুলে নেয় লঙ্কানরা। এর মাঝেই নিজের ব্যক্তিগত অধশতক তুলে নেন কুশল পেরেরা। ৫৭ বলে ৫০ রান করেন তিনি। যার মধ্যে রয়েছে ৮ টি চারের মার। কুশল পেরেরার পর পাথুম নিসানকাও তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। ৫৮ বলে ৫০ রান করেন তিনি। যার মধ্যে রযেছে ৬ টি চারের মার। অর্ধশতক তুলে নেওয়ার পর নিজের ইনিংস আর বেশিদূর নিয়ে যেতে পারেননি নিসানকা। ট্যাট কামিন্সের শিকার হয়ে পিরে গেলেন প্যাভিলিয়নে। নিসারকার পর ফিরে যান আরেক ওপেনার কুশল পেরেরাও। সেঞ্চুরির আমা জাগানো পেরেরা ৮২ বলে ৭৮ রান করে প্যাটি কামিন্সের শিকার হয়ে ফিরে যান প্যাভিলিয়নে।

পেরেরার পর অধিনায়ক কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমাও বেশি সময় থাকতে পারেননি ক্রিজে। ১৩ বলে মাত্র ৯ রান করে ফিরে যান কুশল মেন্ডিস। আর ৮ বলে ৮ রান করে ফিরে যান ও সাদিরা সামারাবিক্রমা। তার বিদায়ে ১৬৬ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে লঙ্কানরা।

এরপর ধনাঞ্জয়া ডি সিলভা,দুনিথ ভেলালাগে,চামিকা করুনারত্নে,মাহিশ থিকশানা ও লাহিরু কুমারা এ পাঁচ ব্যাটারের কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেনি। ধনাঞ্জয়া ডি সিলভা ১৩ বলে ৭, দুনিথ ভেলালাগে ৯ বলে ২, চামিকা করুনারত্নে ১১ বলে ২ আর মাহিশ থিকশানা ৫ বলে শূন্য রান, আর লাহিরু কুমারা ৮ বলে ৪ রান করে প্যাভিলিযনে ফিরে যান। শেষের দিকে একমাত্র চারিথ আসালাঙ্কা দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেন। তার ৩৯ বলে ২৫ রানে ভার করে ৪৩ ওভার ৩ বল খেলে ২০৯ রান করতে সক্ষম হয় লঙ্কানরা। অস্ট্রেলিয়ার হয়ে অ্যাডাম জাম্পা ৪টি, মিচেল স্টার্ক ২ টি, প্যাট কামিন্স ২ টি আর গ্লেন ম্যাক্সওয়েল ১ টি উইকেট নেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: