ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

ভারত-পাকিস্তান মহারণ আজ

28 August 2022, 10:57:11

কাউকে যদি প্রশ্ন করা হয় এবারের এশিয়া কাপের সবচেয়ে প্রতীক্ষিত লড়াই কোনটি? প্রায় সাবাইর কাছ থেকে একই উত্তর পাওয়া যাবে সেটি হলো, ভারত-পাকিস্তান ম্যাচ। এটি যে শুধু এশিয়া কাপের ঘটনা সেটা না যে কোনো টুর্নামেন্টে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মহারণ দেখতে মুখিয়ে থাকেন ক্রিকেটপ্রেমীদের সবাই। তার আর একটা কারণ অবস্য দুই দেশের রাজনৈতিক বৈরিতার। যেই কারণে সেই ২০১২ সাল থেকে দ্বিপক্ষীয় সিরিজ খেলে না এই প্রতিবেশি দেশ।

এশিয়ার দুই পরাশক্তির সেই বহুল আকাঙ্খিত লড়াই মাঠে গড়াচ্ছে আজ রোববার (২৮ আগস্ট)। বাংলাদেশ সময় রাত আটটায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে হাইভোল্টেজ ম্যাচটি। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। সেখানে ৭ বারই জিতেছে ভারত। দুইবার জয় পায় পাকিস্তান।

আর এশিয়া কাপের মঞ্চে মোট ১৫ বার মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। তাতেও জয়ের পাল্লা ভারি ভারতেরই। ৮ বার জিতেছে ভারত, পাকিস্তানের জয় ৫ বার। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়।

দুই দলের সর্বশেষ লড়াইয়ে ভারতের বিপক্ষে জয় পেয়েছিল পাকিস্তান। যেই ম্যাচটি হয়েছিল গত টি-টোয়েন্টি বিশ্বকাপে যেখানে ভারতকে ১০ উইকেটে হারের লজ্জা দেয় চিরপ্রতিদ্বন্দ্বীরা। যেটি আবার ছিল বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম জয়।

তাই সাম্প্রতিক ফর্ম আর অতীত রেকর্ড দুটোই আমলে নিলে এবার কোনো দলকেই এগিয়ে রাখার উপায় নেই। বরং ভারত-পাকিস্তান ম্যাচের আগে যেটা নিয়ে আলোচনা থাকে, বরাবরের মতো সেই ‘চাপ’ নিয়েই আলোচনাটা বেশি।

যেহেতু মর্যাদার লড়াই। চাপ থাকবে, অস্বীকার করলেন না ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, ‘সকলেই এই ম্যাচের দিকে তাকিয়ে থাকে। খুব চাপের ম্যাচ এটি, তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে দলের পরিবেশ হালকা রাখতে চাই।’

রোহিত যোগ করেন, ‘এই ম্যাচ নিয়ে খুব ভেবে নিজেদের চাপে ফেলতে চাই না। যারা কোনোদিন পাকিস্তানের বিপক্ষে খেলেনি বা মাত্র একটি-দু’টি ম্যাচে খেলেছে, তাদের ভালো করে এই ম্যাচের গুরুত্ব বোঝাতে চাই। আমরা পাকিস্তানকে অন্য যে কোনও সাধারণ প্রতিপক্ষের মতোই দেখছি। তবে ম্যাচ জিতেই মাঠ ছাড়ার লক্ষ্য আমাদের।’

রোহিতের সুরে কথা বলেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও। তিনি বলেন, ‘অন্যান্য ম্যাচের মত হলেও, ভারত-পাকিস্তান ম্যাচে বাড়তি চাপ এমনিতেই চলে আসে। এই চাপকে সামলেই লড়াই করতে হয় ক্রিকেটারদের। কারণ সকলেই জানে, এমন ম্যাচের গুরুত্ব কত বেশি। তাই জয়ের জন্য মুখিয়ে থাকে ক্রিকেটাররা। এবারও আমরা জয়ের জন্য মাঠে নামবো।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: