Sunday 19 May, 2024

For Advertisement

আজ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা মাঠে নামছে

18 October, 2021 12:54:41

টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন। রানার্স আপ ২০০৯ ও ২০১২ সালের রানার্স আপ। আজ সোমবার (১৮ অক্টোবর) তিনবার ফাইনাল খেলা শ্রীলঙ্কা আবুধাবিতে প্রথম পর্ব খেলতে নামছে। প্রতিপক্ষ নামিবিয়া। সেই ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় হওয়া ওয়ান ডে বিশ্বকাপে অংশ নিয়েছিল নামিবিয়া। তারপর থেকে পশ্চিম আফ্রিকার এই দেশটিকে আর কোনও আইসিসি-র টুর্নামেন্টে অংশ নিতে দেখা যায়নি। তবে সমর্থকদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ফের বিশ্বকাপে প্রতিনিধিত্ব করতে চলেছে নামিবিয়া।

এরাসমাসের নেতৃত্বে নামিবিয়ার সোনালি প্রজন্ম এবার ছাপ রেখে যেতে চায়। এই একঝাঁক প্রতিভাবান ক্রিকেটারের সঙ্গে যোগ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা অলরাউন্ডার ডেভিড উইসা। নামিবিয়ার এই প্রজন্মের সবচেয়ে বড় গুণ হলো, তারা ভয়ডরহীন ক্রিকেট খেলে। তারা জানে তাদের হারানোর কিছু নেই। শ্রীলঙ্কার মতো সাবেক বিশ্বচ্যাম্পিয়নের বিপক্ষে খেলাটাই যে তাদের জন্য অনেক বড় অর্জন। আর অঘটন ঘটিয়ে দিতে পারলে তো কথাই নেই! এই প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে দুই দল।

অবশ্য শ্রীলঙ্কার সেই প্রতাপ আর নেই। ২০১৫ বিশ্বকাপের পর একে একে কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, তিলকারত্নে দিলশান, রঙ্গনা হেরাথ, লাসিথ মালিঙ্গা, নুয়ান কুলাসেকেরা, থিসারা পেরেরা অবসর নেন। এই সাতজনই ২০১৪ টি২০ বিশ্বকাপজয়ী দলে ছিলেন। একটা প্রজন্ম বিদায় নেওয়ার পর যে কোনো দেশের খেলায় একটা ধাক্কা লাগে। শ্রীলঙ্কার ক্রিকেটও গত ক’বছর ধরে সে ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। এর মাঝে আবার ইংল্যান্ডে বায়ো-বাবল ভেঙে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিন নিয়মিত সদস্য কুশল মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা ও দানুশকা গুনাতিলকা। তবে দলের এই কঠিন সময়ে ক’জন নতুন প্রতিভাও বেরিয়ে এসেছে। এর মধ্যে চারিথ আশালঙ্কা, আভিশকা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস এবারের বিশ্বকাপে চমক দেখাতে পারেন। তাদের সঙ্গে ফিরিয়ে আনা হয়েছে দুই অভিজ্ঞ দিনেশ চান্দিমাল ও কুশল পেরেরাকে। তাই কঠিন সময়ের মধ্য দিয়ে গেলেও আজকের ম্যাচে শ্রীলঙ্কাই ফেভারিট। তাদের প্রস্তুতিও ভালো হয়েছে। দুটি প্রস্তুতি ম্যাচ জিতেছে তারা। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষে চাপের মুখে পাওয়া জয় লঙ্কানদের আত্মবিশ্বাস নিশ্চিতভাবেই বাড়িয়ে দিয়েছে।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল সরাসরি টি-২০ বিশ্বকাপে চূড়ান্ত পর্বে খেলবে। বাকি চার দল প্রথম পর্বের গন্ডি ডিঙিয়ে আসতে হবে। প্রথম পর্বে খেলছে বাংলাদেশও। ‘এ’ গ্রুপে খেলছে ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় রাত ৮টায় শ্রীলঙ্কা মুখোমুখি হবে আইসিসি সহযোগী দেশ নামিবিয়ার। দিনের আরেক ম্যাচে মুখোমুখি হবে টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ড ও আইসিসি সহযোগী দেশ নেদারল্যান্ডস। বাংলাদেশ সময় বিকাল ৪টায় খেলবে দুই দেশ। প্রতিটি গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল চূড়ান্ত পর্বে খেলবে। ‘বি’ গ্রুপে খেলছে বাংলাদেশ, ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড। শ্রীলঙ্কা ‘এ’ গ্রুপ থেকে বিশ্বকাপে চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে তা নিশ্চিত বলা যায়। বাংলাদেশকে প্রস্তুতি ম্যাচে হারিয়ে ফুরফুরে মেজাজে আছে লঙ্কান ক্রিকেটাররা।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore