Friday 19 April, 2024

For Advertisement

তিউনিস জলসীমায় বাংলাদেশিসহ ৩৯৪ অভিবাসী উদ্ধার

1 August, 2021 7:20:03

ভূমধ্যসাগরে কাঠের নৌকায় বিপজ্জনকভাবে ভাসমান থাকা বেশকিছু বাংলাদেশিসহ ৩৯৪ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। বাংলাদেশি ছাড়া উদ্ধার বাকিরা মরক্কো, মিসর এবং সিরিয়ার নাগরিক বলে রয়টার্স জানিয়েছে।

এক প্রতিবেদনে বার্তা সংস্থাটি বলেছে, স্থানীয় সময় শনিবার দিবাগত রাতে ছয় ঘণ্টার অভিযানে ভূমধ্যসাগর থেকে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী কাঠের নৌকা থেকে তাদের উদ্ধার করা হয়।

সি ওয়াচ-থ্রি ও ওশান ভাইকিং নামে জার্মান এবং ফরাসি দুটি এনজিও ভূমধ্যসাগরের উত্তর আফ্রিকা উপকূলের তিউনিসিয়ার জলসীমা থেকে তাদের উদ্ধার করা হয়। প্রথমে সিওয়াচ-থ্রি ১৪১ জনকে উদ্ধার করে। পরে ওশান ভাইকিং উদ্ধঅর করে বাকিদের।

প্রত্যক্ষদর্শীদের বরাতে রয়টার্স জানিয়েছে, গভীর সমুদ্রে যাত্রীদের ভারে কাঠের নৌকাটি ভেঙে পড়ে। সেটির ইঞ্জিনও নষ্ট হয়ে পড়ে। উদ্ধারকারী জাহাজ দেখে নৌকার আরোহীরা লাফিয়ে সাগরে পড়ে।

ভূমধ্যসাগরের বিভিন্ন উপকূল বিপজ্জনকভাবে পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টাকালে অভিবাসন প্রত্যাশীদের উদ্ধারের খবর প্রায় আসে। সাম্প্রতিক মাসগুলোতে আবহাওয়া পরিস্থিতি শান্ত থাকার কারণে এ প্রবণতা বেড়েছে। এভাবে সমুদ্রপাড়ি দিতে গিয়ে প্রাণহানির ঘটনা ঘটছে। চলতি বছরে অন্তত ১ হাজার ১০০ জন প্রাণ হারিয়েছেন বলে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) জানিয়েছে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore